advertisement
আপনি দেখছেন

দেশে তৈরি প্রযুক্তি প্রতিষ্ঠান ওয়ালটনের ২৬ হাজার স্মার্টফোন যুক্তরাষ্ট্রে রপ্তানি হবে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। শনিবার পঞ্চগড় সদর উপজেলার মফিজার রহমান ডিগ্রি কলেজ মাঠে নির্মাণাধীন ট্রেনিং সেন্টারের ভিত্তিপ্রস্তর উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

minister polok at ponchogarবক্তব্য রাখছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী বলেন, স্মার্টফোন, ল্যাপটপ ও স্মার্ট টেলিভিশন এখন দেশেই তৈরি করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় আগামী ১ মার্চ ওয়ালটনের ২৬ হাজার স্মার্টফোন যুক্তরাষ্ট্রে রপ্তানি করা হবে। এ ছাড়া প্রতিষ্ঠানটি ১৮ লাখ ফ্রিজ উৎপাদন করে দেশ ও দেশের বাইরে রপ্তানি করছে।

মুজিববর্ষে ৪০ হাজার শিক্ষিত বেকারকে প্রশিক্ষণ দিয়ে দক্ষ করে গড়ে তোলা হবে জানিয়ে তিনি বলেন, গত ৩ বছরে বাংলাদেশে ১১টি ম্যানুফ্যাকচারিং এবং অ্যাসেম্বলিং প্লান্ট স্থাপিত হয়েছে। প্রতি বছর ৪ কোটি মোবাইল, ১০ লাখ ল্যাপটপ আমদানি করা হচ্ছে। লার্নিং অ্যান্ড আর্নিং প্রজেক্টের মাধ্যমে শিক্ষিত বেকারদের প্রশিক্ষণ দেয়া হবে। যেন তারা ঘরে বসেই আত্মকর্মসংস্থানের সুযোগ পায়।

জুনাইদ আহমেদ পলক বলেন, ছিটমহলবাসীদের আইসিটি বিষয়ে প্রশিক্ষণ ও কর্মসংস্থানের জন্য ৮৬ লাখ টাকা ব্যয়ে দ্বিতল ডিজিটাল সার্ভিস ইমপ্লয়েন্টমেন্ট অ্যান্ড ট্রেনিং সেন্টারের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে। এটা দীর্ঘ ৬৮ বছর পিছিয়ে থাকা বিলুপ্ত ছিটমহলবাসীদের জন্য মুজিববর্ষের উপহার।

এ সময় আরো উপস্থিত ছিলেন পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য মো. মাজহারুল হক প্রধান, জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন, পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী, জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ার সাদাত সম্রাট, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আমিরুল ইসলাম প্রমুখ।