advertisement
আপনি দেখছেন

প্রাণঘাতী করোনাভাইরাস (কোভিড-১৯) ছড়িয়ে পড়া দেশগুলো থেকে যারা দেশে ফিরে আসছেন, তাদের কয়েকদিন হোম কোয়ারেন্টাইনে (ঘরে থাকা) থাকার পরামর্শ দিয়েছেন সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

iedcr director mirzadi sebrina flora

রোববার রাজধানীর মহাখালীতে অবস্থিত আইইডিসিআর ভবনে করোনাভাইরাস নিয়ে আয়োজিত নিয়মিত সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটির পরিচালক এ পরামর্শ দেন।

বিশ্বের ৫৪টি দেশে কোভিড-১৯ ছড়িয়ে পড়েছে উল্লেখ করে তিনি বলেন, এখন পর্যন্ত বাংলাদেশে কেউ এ ভাইরাসে সংক্রমিত হয়নি। তবে ভবিষ্যতে কেউ যদি এতে আক্রান্ত হন, তাহলে তা দেশের বাইরে থেকেই আসবে বলে ধারণা করা হচ্ছে। তাই যারা করোনা ছড়িয়ে পড়া দেশ থেকে বাংলাদেশে ফিরে আসছেন, তারা যেনো কিছুদিন হোম কোয়ারেন্টাইনে থাকেন। পাশাপাশি খুব প্রয়োজন না হলে কিছু দিন যেনো বাড়ির বাইরে না বের হন।

বিদেশ থেকে ফিরে আসা ব্যক্তিদের উদ্দেশে তিনি আরো বলেন, যারা বিদেশ থেকে ফিরে আসছেন, তারা যেনো বিমানবন্দর থেকে বাড়ি বা বাসায় যাওয়ার সময় গাড়িতে মাস্ক ব্যবহার করেন। সম্ভব হলে গণপরিবহন ব্যবহার না করে নিজস্ব গাড়ি ব্যবহার করেন। পাশাপাশি যাওয়ার সময় যেনো গাড়ির জানালা খোলা রাখেন।

সিঙ্গাপুরে করোনা আক্রান্ত বাংলাদেশিদের বিষয়ে ফ্লোরা বলেন, দেশটিতে যে পাঁচজন বাংলাদেশি করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে, তাদের মধ্যে দুইজন ইতোমধ্যে সুস্থ হয়ে বাসায় ফিরে গেছেন। আরো দুইজন সুস্থ হয়ে বাসায় ফেরার অপেক্ষায় আছেন। তবে বাকি একজনের শারীরিক অবস্থা এখনো সঙ্কটাপন্ন এবং তিনি দেশটির হাসপাতালে নিবিড় পরিচর্যা কেন্দ্রে চিকিৎসাধীন আছেন।

sheikh mujib 2020