advertisement
আপনি দেখছেন

ভারতের রাজধানী নয়া দিল্লিতে সাম্প্রদায়িক সহিংসতার কারণে দেশটি সফরের পূর্ব নির্ধারিত কর্মসূচি স্থগিত করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তবে এ বিষয়টি আনুষ্ঠানিকভাবে কেউ স্বীকার করতে রাজি হননি।

shirin sharmin dc

জানা গেছে, স্পিকারের নেতৃত্বে ১৮ সদস্যের বাংলাদেশের একটি প্রতিনিধি দল ২-৬ মার্চ দিল্লি সফরে যাওয়ার কথা ছিল। অনিবার্য কারণে সফরের ঠিক আগের দিন গতকাল রোববার আকস্মিকভাবে এ সফর স্থগিত করা হয়। দিল্লির সাম্প্রতিক `সাম্প্রদায়িক' সহিংসতার কারণে এটি স্থগিত করা হয়েছে বলে জানিয়েছে একাধিক সূত্র।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে জাতীয় সংসদের অনুষ্ঠানে ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি ও লোকসভার স্পিকার ওম বিড়লাসহ দেশটির শীর্ষ নেতাদের আমন্ত্রণ জানানো হয়েছে। তাদের আনুষ্ঠানিকভাবে আমন্ত্রণ জানাতে স্পিকারের নেতৃত্বে একটি প্রতিনিধি দল দিল্লি যাওয়ার কথা ছিল। আগামী ২২-২৩ মার্চ সংসদের বিশেষ অধিবেশনে প্রণব মুখার্জির বক্তব্য দেয়ার কথা রয়েছে।

এ প্রতিনিধি দলের ১৮ সদস্যের মধ্যে স্পিকার ছাড়াও চিফ হুইপ-নূর-ই আলম চৌধুরী, হুইপ ইকবালুর রহীমসহ সংসদ সদস্য ও কর্মকর্তাদের নাম রয়েছে। সংসদ সচিবালয়ের একাধিক কর্মকর্তা জানান, পরিস্থিতি পর্যবেক্ষণ করে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে।

এর আগেও বাংলাদেশের তিন মন্ত্রীর দিল্লি সফর বাতিল করা হয়। তবে বিষয়টি আনুষ্ঠানিকভাবে তখনও স্বীকার করা হয়নি। এর মধ্যে অবশ্য তথ্যমন্ত্রী হাছান মাহমুদ চার দিনের সফরে ভারত গিয়েছিলেন গত ১৩ জানুয়ারি।