advertisement
আপনি দেখছেন

তাপমাত্রার সঙ্গে করোনাভাইরাসের কোনো সম্পর্ক নেই বলে জানিয়েছেন রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক মীরজাদি সেব্রিনা ফ্লোরা। সোমবার আইইডিসিআর দপ্তরে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে তিনি এ তথ্য জানান।

iedcr press brifপ্রেস ব্রিফিং করছেন আইইডিসিআর পরিচালক মীরজাদি সেব্রিনা ফ্লোরা

মীরজাদি সেব্রিনা ফ্লোরা বলেন, গ্রীষ্মকালে করোনায় আক্রান্তের সংখ্যা কমে যাবে এমন ভরসায় বসে থাকা যাবে না। কারণ তাপমাত্রার সঙ্গে করোনাভাইরাসের কোনো সম্পর্ক নেই। ইতোমধ্যে উচ্চ তাপমাত্রার কয়েকটি দেশে করোনা ধরা পড়েছে।

তবে ৭০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় এ ভাইরাস টিকতে পারে না উল্লেখ করে তিনি বলেন, এত বেশি তাপমাত্রা কেনো দেশেই নেই। তাই ভাইরাস প্রতিরোধে সকলের সচেতনতার পাশাপাশি জীবনাচরণ পরিবর্তন করতে হবে।

আইইডিসিআর পরিচালক বলেন, পুরো বিশ্বে করোনার পরিস্থিতি ক্রমশ খারাপের দিকে যাচ্ছে। ভ্যাকসিন আবিষ্কারের আশায় বসে থাকলে চলবে না। তাই আপাতত ভাইরাস প্রতিরোধেই জোর দেয়া হচ্ছে।

তিনি বলেন, ইতোমধ্যে ভারতের কেরালায় করোনা শনাক্ত করা হয়েছে। সেটি বিবেচনায় নিয়ে সব স্থলবন্দরগুলোতে বাড়তি সতর্কতা নেয়া হয়েছে। বিমানবন্দরে থার্মাল স্ক্যানার ছাড়াও হাতে পরিচালিত স্ক্যানার দিয়ে করোনা পরীক্ষা করা হচ্ছে।

করোনায় আক্রান্ত প্রবাসী বাংলাদেশিদের ব্যাপারে তিনি বলেন, সিঙ্গাপুরে আক্রান্তদের মধ্যে দুইজন সুস্থ হয়ে বাসায় ফিরেছেন। আর বাকি তিনজনের অবস্থা এখনো অপরিবর্তিত। তাদের পর্যবেক্ষণে রাখা হয়েছে।