advertisement
আপনি দেখছেন

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর বছরব্যাপী কর্মসূচি আগামী ২৬ মার্চ অর্থাৎ স্বাধীনতা দিবস থেকে পালনের সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। ওই দিন সাভারের জাতীয় স্মৃতিসৌধে একাত্তরের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে শুরু হবে এ কর্মসূচি, শেষ হবে ২০২১ সালের ২৬ মার্চ।

bnp logo new

রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপার্সনের রাজনৈতিক কার্যালয়ে গতকাল সোমবার রাতে দলটির স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। বিএনপির পক্ষ থেকে বিষয়টি আনুষ্ঠানিকভাবে এখনো না জানানো হলেও বৈঠক সূত্রে সিদ্ধান্তের কথা নিশ্চিত হওয়া গেছে।

এ কমিটির আহ্বায়ক ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন জানিয়েছেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর কর্মসূচি ২৬ মার্চ থেকে শুরুর সিদ্ধান্ত হলেও অনুষ্ঠান বিন্যাস চূড়ান্ত করা সম্ভব হয়নি। খুব শিগগিরই বসে এটি নির্ধারণ করে বিস্তারিত জানানো হবে।

বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ২৬ মার্চ স্বাধীনতা দিবসে সাভারের জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর পর বিভিন্ন ধরনের কর্মসূচি পালন করবে বিএনপি। এর মধ্যে বাংলাদেশের স্বাধীনতার ঘোষণাস্থল চট্টগ্রামের কালুরঘাট বেতার কেন্দ্র পরিদর্শনে যাবেন দলটির শীর্ষ নেতারা।

বৈঠক সূত্র মতে, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে একটি জাতীয় কমিটি গঠন করবে বিএনপি। তাতে দলটির নেতাদের সঙ্গে বুদ্ধিজীবী ও পেশাজীবীদের অন্তর্ভুক্ত হবে। আগামী ৫ মার্চ বৈঠক করে পূর্ণাঙ্গ কমিটি চূড়ান্ত করা হবে। পরে সেই কমিটি বসে অনুষ্ঠান বিন্যাস চূড়ান্ত করে ঘোষণা করবে।

এদিন বৈঠকে উপস্থিত ছিলেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, ড. মঈন খান, নজরুল ইসলাম খান, সেলিমা রহমান প্রমুখ।