advertisement
আপনি দেখছেন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে পাকিস্তান ও আফগানিস্তানের কাউকে আমন্ত্রণ জানানো হয়নি। তবে পার্শ্ববর্তী ভারতসহ সার্কভুক্ত বাকি দেশগুলোর রাষ্ট্র ও সরকার প্রধানকে দাওয়াত দেয়া হয়েছে।

banghabandhu sheikh mujibur rahman

ভয়েস অব আমেরিকার প্রতিবেদনে বলা হয়, আগামী ১৭ মার্চ মুজিববর্ষের উদ্বোধনী অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও ভূটানের রাজা জিগমে খেসার নমগিয়েল ওয়ানচুক ঢাকায় আসছেন। ইতোমধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

এদিকে ভারতের রাজধানী দিল্লিতে হওয়া সাম্প্রদায়িক সহিংসতার প্রেক্ষিতে নরেন্দ্র মোদির ঢাকা সফর প্রতিহত করার ঘোষণা দিয়েছে বাংলাদেশের ইসলামী দলগুলো। এছাড়া বিএনপি, বামসহ অন্যান্য বিরোধী দলগুলো বলছে, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে মোদির মতো সাম্প্রদায়িক ব্যক্তিকে না আনাটাই উচিত হবে।

বিএনপির এমন মন্তব্যের প্রেক্ষিতে ঢাকা সফররত ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলার সঙ্গে দলটির পূর্ব নির্ধারিত বৈঠক বাতিল করা হয়েছে। আজ মঙ্গলবার সকালে রাজধানীর একটি হোটেলে বৈঠকটি হওয়ার কথা ছিল।

উল্লেখ্য, মুজিববর্ষ উপলক্ষ্যে আগামী ২২ ফেব্রুয়ারি জাতীয় সংসদের বিশেষ অধিবেশনে ভাষণ দেয়ার কথা রয়েছে ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির। এছাড়া উপস্থিত থাকার কথা রয়েছে নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভান্ডারী এবং শ্রীলঙ্কার রাষ্ট্রপতি মাহিন্দা রাজা পাকসের। তবে রাজা পাকসের উপস্থিত হওয়ার বিষয়ে এখনো নিশ্চিত হওয়া যায়নি।

sheikh mujib 2020