advertisement
আপনি দেখছেন

ইতালিতে এক বাংলাদেশি নাগরিক করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। আজ বুধবার বিষয়টি নিশ্চিত করেছেন সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

iccddrb press about coronaআইইডিসিআর পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা (ডানে)

আইইডিসিআর ভবনে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে তিনি বলেন, এটা দেশের জন্য অত্যন্ত দুঃখের সংবাদ। তবে ওই বাংলাদেশি এখনো বাসাতেই আছেন। তিনি মাইল্ড অসুস্থ হওয়াতে বাসায় রেখেই চিকিৎসা দেয়া হচ্ছে।

সেব্রিনা ফ্লোরা বলেন, ভাইরাস মোকাবিলায় বাংলাদেশের বিমানবন্দরে ইরান, ইতালি, জাপান ও দক্ষিণ কোরিয়ার নাগরিকদের অন অ্যারাইভাল ভিসা সুবিধা আপাতত স্থগিত করা হয়েছে। তারপরও যদি কেউ আসতে চায় তাহলে বাংলাদেশি দূতাবাস থেকে ভিসা নিয়ে আসতে হবে। এক্ষেত্রে তাদের যে করোনাভাইরাস নেই- সে সার্টিফিকেট জমা দিতে হবে।

এদিকে, এখন পর্যন্ত ৭ জন প্রবাসী বাংলাদেশি করোনায় আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে সিঙ্গাপুরে ৫ জন, সংযুক্ত আরব আমিরাতে ১ জন এবং ইতালিতে একজন। সিঙ্গাপুরে ইতোমধ্যে ৩ জন সুস্থ হয়ে বাসায় ফিরেছেন। বাকিদের এখনো কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

প্রসঙ্গত, বিশ্বের বিভিন্ন দেশে প্রায় এক কোটি প্রবাসী বাংলাদেশি বসবাস করছেন। এর মধ্যে সবচেয়ে বেশি আছেন মধ্যপ্রাচ্যের দেশগুলোতে। এ ছাড়া ইতালিতেও অসংখ্য প্রবাসী বাংলাদেশি বসবাস করছেন। ইতোমধ্যে সংযুক্ত আরব আমিরাত, কাতার, সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের আরো কয়েকটি দেশে করোনা ছড়িয়ে পড়েছে।