advertisement
আপনি দেখছেন

চলতি অর্থবছরের প্রথম আট মাসে আগের বছরের একই সময়ের তুলনায় রপ্তানি আয় কমেছে ৪ দশমিক ৭৯ শতাংশ। আলোচ্য সময়ে পাট ও পাটজাত পণ্য রপ্তানির ক্ষেত্রে আয় বাড়লেও তৈরি পোশাক, চামড়া ও চামড়াজাত পণ্য, হিমায়িত খাদ্য, হোম টেক্সটাইল ও প্রকৌশল পণ্যের রপ্তানি আয় কমেছে।

epb gov bd

আজ বৃহস্পতিবার রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) রপ্তানি আয়ের যে হালনাগাদ পরিসংখ্যান প্রকাশ করেছে তা থেকে এসব তথ্য জানা গেছে।

এতে দেখা যায়, চলতি অর্থবছরের (২০১৯-২০) প্রথম আট মাসে রপ্তানি হয়েছে ২ হাজার ৬৪১ কোটি ডলারের পণ্য, যা গত বছরের একই সময়ের চেয়ে ৪ দশমিক ৭৯ শতাংশ কম।

ইপিবির তথ্য বলছে, অর্থবছরের প্রথম আট মাসে ২ হাজার ১৮৪ কোটি ডলারের পোশাক রপ্তানি হয়েছে, যা গত বছরের একই সময়ের চেয়ে ৫ দশমিক ৫৩ শতাংশ কম। তবে পাট ও পাটজাত পণ্য রপ্তানি বেড়েছে। আলোচ্য সময়ে ৬৯ কোটি ডলারের পাট ও পাটজাত পণ্য রপ্তানি হয়েছে, যা গত বছরের একই সময়ের চেয়ে ২৪ দশমিক ৪৬ শতাংশ বেশি।

অন্যদিকে, অর্থবছরের প্রথম আট মাসে ৬৩ কোটি ১৮ লাখ ডলারের চামড়া ও চামড়াজাত পণ্য রপ্তানি হয়েছে। যা আগের বছরের একই সময়ের চেয়ে ৯ শতাংশ কম।

এ ছাড়া আলোচ্য সময়ে ৫২ কোটি ডলারের হোম টেক্সটাইল রপ্তানি হয়েছে, যা পূর্ববর্তী অর্থবছরের একই সময়ের চেয়ে ৭ দশমিক ৪৭ শতাংশ কম। আর হিমায়িত খাদ্য রপ্তানি হয়েছে ৩৭ কোটি ডলারের। যা আগের অর্থবছরের চেয়ে ৪ দশমিক ৩৯ শতাংশ কম।

উল্লেখ্য, চলতি অর্থবছরের রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ৪ হাজার ৫৫০ কোটি ডলার। তবে প্রথম আট মাস শেষে লক্ষ্যমাত্রার চেয়ে রপ্তানি পিছিয়ে আছে ১২ দশমিক ৭২ শতাংশ। গত অর্থবছর রপ্তানি হয় ৪ হাজার ৫৩ কোটি ডলারের পণ্য।