advertisement
আপনি দেখছেন

হিমালয় অঞ্চলে ধেয়ে আসছে বিশুদ্ধ পানির দুর্ভিক্ষ। এতে মারাত্মক পানি সঙ্কটে পড়তে পারে এ অঞ্চলের চারটি দেশের ১৩ শহর।  বিশেষ করে বাংলাদেশের চট্টগ্রাম, পার্বত্য চট্টগ্রাম এবং সিলেট পড়তে পারে মারাত্মক ঝুঁকিতে। ওয়াটার পলিসি জার্নালে প্রকাশিত একটি গবেষণা প্রতিবেদনে এমন তথ্য প্রকাশ করা হয়েছে বলে বৈশাখী টেলিভিশনের এক রিপোর্টে বলা হয়েছে।

jadukata nodiসুনামগঞ্জের যাদুকাটা নদী

প্রায় ৪৩ লাখ বর্গকিলোমিটার এলাকাজুড়ে হিমালয় অঞ্চল। বাংলাদেশ, ভারত ও নেপালসহ দক্ষিণ এশিয়ার আটটি দেশ রয়েছে এ অঞ্চলের মধ্যে। এ ছাড়া হিমালয় পর্বতমালার হিন্দু কুশ অঞ্চল ১০টি বড় নদীর উৎপত্তিস্থল। গত কয়েক দশক ধরে এই অঞ্চলে জনসংখ্যা বৃদ্ধি পাওয়ায় বেড়েছে নিরাপদ পানির চাহিদা। কিন্তু জলবায়ু পরিবর্তন, অপরিকল্পিত নগরায়ন এবং দুর্বল পানি ব্যবস্থাপনার কারণে সেই চাহিদা পূরণে হিমশিম খাচ্ছে এ অঞ্চলের দেশগুলো।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, যদি এখনই এ বিষয়ে উদ্যোগ না নেওয়া হয় তাহলে ভবিষ্যতে বিশুদ্ধ পানির দুর্ভিক্ষের আশঙ্কা করছেন গবেষকরা।

রিভারাইন পিপল বাংলাদেশের গবেষক মোহাম্মদ এজাজ বলেন, বর্ষার পানিকে ধরে রাখার কোনো ব্যবস্থা আমরা করছি না, আবার বৃষ্টির পানিটা মাটির নিচে যাওয়ার সুযোগও দিচ্ছি না। এভাবে চলতে থাকলে কিছুদিনের মধ্যে আমরা আর পানি পাবো না।

বুয়েটের গবেষক এ কে এম সাইফুল ইসলাম বলেন, ২০৫০ সাল নাগাদ এ অঞ্চলে পানির চাহিদা দ্বিগুণ হবে। তাই টেকসই পানি ব্যবস্থা নিয়ে ভাবতে হবে এখনই। এ ছাড়া ঢাকাসহ দেশের বড় শহরগুলো দিয়ে বহমান নদীগুলোতে দূষণ বন্ধ ও ভূগর্ভস্থ পানির ওপর নির্ভরশীলতা কমানোর পরামর্শ দেন তিনি।

sheikh mujib 2020