advertisement
আপনি দেখছেন

২০১৬-১৭ অর্থ বছরের নতুন বাজেট প্রণয়ন করেছে অর্থমন্ত্রণালয়। নতুন এই বাজেটে দেশের ছয়টি খাতকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে মোট ৩ লাখ ৪০ হাজার ৬ কোটি টাকার বাজেট নির্ধারণ করা হয়েছে বলে জানা গেছে। যা ২০১৫-১৬ অর্থ বছরের বাজেটের চেয়ে ৪৪ হাজার ৯০৬ কোটি টাকা বেশি।

budete

প্রস্তাবিত এই বাজেটে নতুন বছরের জন্য রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা রাখা হয়েছে ২ লাখ ৪২ হাজার ৭৫২ কোটি টাকা। ফলে এবারের বাজেটে  ঘাটতি ৯৭ হাজার ২৫৪ কোটি টাকা দাঁড়াবে বলে জানিয়েছে অর্থমন্ত্রণালয়।

গতকাল অর্থ মন্ত্রণালয়ে অনুষ্ঠিত সরকারের সম্পদ কমিটির বৈঠকে এই বাজেট চূড়ান্ত করা হয়েছে বলে বিশেষ সূত্রের বরাতে জানা গেছে। এছাড়াও সম্পদ কমিটির বৈঠকে চলতি বছরের সংশোধিত বাজেট অনুমোদন দেয়া হয়েছে।

দেখা গেছে কাটছাটের পর সংশোধিত চলতি বাজেটের আকার দাঁড়িয়েছে ২ লাখ ৬৩ হাজার ৫৬৫ কোটি টাকা। সংশোধিত বাজেটে ৩১ হাজার ৫৬৫ কোটি টাকা কমানো হয়েছে। আসন্ন বাজেটে দক্ষতা উন্নয়ন, মানব সম্পদ উন্নয়ন, কর্মসংস্থান, বিদ্যুৎ, জ্বালানি ও তথ্য প্রযুক্তি খাতকে সবচেয়ে গুরুত্ব দেয়া হচ্ছে হলে অর্থমন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

এছাড়া নতুন প্রস্তাবিত এই বাজেটে জ্বালানি খাতে কোনো ভর্তুকির অপশন রাখা হয়নি। তবে প্রণোদনা খাতে সাড়ে ১২ হাজার কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। পাশাপাশি পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ খাতে ৩ হাজার কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে বলেও জানা গেছে।

 

আপনি আরো পড়তে পারেন 

বাঁশখালী আন্দোলনের সমালোচনা করলেন প্রধানমন্ত্রী

ওবায়দুল কাদের: ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণে আইন হচ্ছে

ঘোষিত হলো আওয়ামী লীগের ঢাকা মহানগর কমিটি

প্রধানমন্ত্রীকে বৈশাখী শুভেচ্ছা খালেদা জিয়ার

sheikh mujib 2020