advertisement
আপনি দেখছেন

হিজাব পড়া কোনো ধর্মীয় অনুশাসন অথবা ধর্মীয় বিষয় নয়, বরং অপসংস্কৃতি বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ওয়ার্কার্স পার্টি সভাপতি ও সংসদ সদস্য রাশেদ খান মেনন। রোববার আরামবাগ স্কুল অ্যান্ড কলেজে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

rashed khan menon 2018

রাশেদ খান মেনন বলেন, বর্তমান সমাজে শিক্ষার দিক দিয়ে নারীরা ছেলেদের থেকে এগিয়ে গেলেও সংস্কৃতিতে তারা পিছিয়ে আছে। আজকাল বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে আর বাঙালি মেয়েদের দেখা যায় না। ছোট হিজাব পরা সৌদি অথবা দুবাই ফেরত নারীদের দেখা যায়। এই হিজাব পরা কোনো ধর্মীয় অনুশাসন নয়, বরং অপসংস্কৃতি।

তিনি বলেন, নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়া আরো দেড়শ বছর আগে পর্দা প্রথা থেকে মেয়েদের বের হয়ে আসার পরামর্শ দিয়েছেন। অথচ আজকে যে ধরনের সংস্কৃতি গ্রহণ করা হচ্ছে তা মঙ্গলজনক নয়। বাঙালি মেয়েদের নিজেদের সংস্কৃতিতে ফিরে আসতে হবে।

উদাহরণ দিয়ে এই সাংসদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্পিকার, মতিয়া চৌধুরীসহ আরো অনেকেই শাড়ির সঙ্গে মাথায় কাপড় দিয়ে তাদের পর্দা রক্ষা করেন। এতে পর্দা যেমন রক্ষা হয় তেমনি বাঙালি ঐতিহ্য কিংবা সংস্কৃতি কোনোটাই নষ্ট হয় না।

এ সময় আরো উপস্থিত ছিলেন সাবেক সাংসদ ও প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ সভাপতি আব্দুর রহিম, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য এবং প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ রওশন আরা মান্নান, সিটি কর্পোরেশনের নবনির্বাচিত কাউন্সিলর মোজাম্মেল হক ও সংরক্ষিত আসনের নবনির্বাচিত কাউন্সিলর মিনা রহমান প্রমুখ।

sheikh mujib 2020