advertisement
আপনি দেখছেন

নতুন করে দেশে আর কোনো করোনাভাইরাস (কোভিড-১৯) আক্রান্ত রোগী শনাক্ত হয়নি বলে জানিয়েছেন সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ড. মীরজাদী সেব্রিনা ফ্লোরা। সোমবার রাজধানীর মহাখালীতে অবস্থিত আইইডিসিআর কার্যালয়ে করোনা বিষয়ে নিয়মিত সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

iedcr press briefing

আইইডিসিআর পরিচালক বলেন, গতকাল রোববার দেশে তিনজনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত করা হয়। এরপর গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত সন্দেহে আরো চারজনের রক্তের নমুনা সংগ্রহ করে তা পরীক্ষা করা হয়। তবে পরীক্ষায় কারো শরীরে করোনার উপস্থিতি পাওয়া যায়নি। তাই এখন পর্যন্ত দেশে করোনা আক্রান্ত রোগী ওই তিনজনই।

তিনি আরও বলেন, বিদেশ থেকে যারা দেশে ফিরছেন তাদের সবাইকে অবশ্যই ১৪ দিন বাড়িতে অবস্থান করতে হবে। এ সময়ের মধ্যে বাড়ির বাইরে কোথাও যাওয়া যাবে না। তবে মনে রাখতে হবে, বিদেশ থেকে আসলেই কেউ করোনা আক্রান্ত হন না। এই ১৪ দিন বাড়িতে থাকার পরামর্শ শুধু নিরাপত্তার জন্য। কারণ করোনাভাইরাসের লক্ষণগুলো ১৪ দিনের মধ্যে দেখা দেয়।

অধ্যাপক ড. মীরজাদী সেব্রিনা ফ্লোরা আরো বলেন, চীন থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাস এখন পর্যন্ত বিশ্বের ১০২টি দেশে ছড়িয়েছে। নতুন করে করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে আরো ৮টি দেশে। এখন পর্যন্ত সারাবিশ্বে ১ লাখ ৫ হাজার ৫৫৯ জন করোনা আক্রান্ত হয়েছেন।

প্রসঙ্গত, রোববার বিকেলে আইইডিসিআর জানায়, দেশে করোনাভাইরাস আক্রান্ত তিনজন রোগী শনাক্ত হয়েছে। তাদের মধ্যে দুইজন সম্প্রতি ইতালি থেকে ফেরত এসেছেন এবং একজন তাদের সংস্পর্শে থেকে আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের মধ্যে দুইজন পুরুষ এবং একজন নারী। তাদের কোয়ান্টাইনে রাখা হয়েছে।

অন্যদিকে, সরকারের স্বাস্থ্য সচিব আসাদুল ইসলাম সচিবালয়ে এক ব্রিফিংয়ে জানান, যে তিনজন আক্রান্ত হয়েছেন তাদের সংস্পর্শে এসেছে এমন ৪০ জনকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।