advertisement
আপনি দেখছেন

রোহিঙ্গাদের ফেরাতে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ বাড়ানোর ওপর গুরুত্বারো করেছেন সফররত ফরাসি মন্ত্রী। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে এ কথা বলেন দেশটির সশস্ত্র বাহিনী বিভাগের মন্ত্রী ফ্লোরেন্স পারলি।

french minister met pm

আজ সোমবার দুপুরে প্রধানমন্ত্রীর সঙ্গে তার তেজগাঁওয়ের কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করেন ফ্লোরেন্স পারলি। রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের প্রতি তার দেশ সমর্থন অব্যাহত রাখবে বলেও জানান তিনি।

বৈঠকের শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের এসব কথা জানান।

ফরাসি মন্ত্রীকে উদ্ধৃত করে ইহসানুল করিম বলেন, ‘বাংলাদেশ থেকে নিজেদের রোহিঙ্গা নাগরিকদের যাতে ফেরত নেয় সেজন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিত মিয়ানমারের ওপর আরও চাপ সৃষ্টি করা।’

এ সময় রোহিঙ্গাদের আশ্রয়সহ বিভিন্ন সহায়তা দেওয়ায় বাংলাদেশ সরকারের প্রশংসা করেন ফরাসি মন্ত্রী।

প্রেস সচিব জানান, ফ্লোরেন্স পারলি লালমনিরহাটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস ইউনিভার্সিটিতে ফরাসি শিক্ষার্থীদেরকে প্রশিক্ষণের বিষয়ে আগ্রহের কথাও জানান।

এর জবাবে প্রধানমন্ত্রী দুই দেশের মধ্যে বিদ্যমান সামরিক সহযোগিতায় সন্তোষ প্রকাশ করে এ সহযোগিতা জোরদারের ওপর গুরুত্বারোপ করেন।

ইহসানুল করিম বলেন, বৈঠকে করোনাভাইরাস প্রসঙ্গ আসলে প্রধানমন্ত্রী ফরাসি মন্ত্রীকে বলেন, বাংলাদেশে ইতালি ফেরত দুইজনসহ মোট তিনজনকে করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে চিহ্নিত করা হয়েছে এবং তাদেরকে কোয়ারেন্টাইনে রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে।

এ ছাড়া জাতিসংঘসহ আন্তর্জাতিক পরিমণ্ডল এবং সামরিক ক্ষেত্রে দুই দেশের সহযোগিতা জোরদারের ওপরও গুরুত্বারোপ করা হয়।