advertisement
আপনি দেখছেন

বিএনপিসহ যারা এতদিন জয় বাংলা স্লোগান দিতে লজ্জা পেতেন তাদের সবাইকে এখন থেকে স্লোগানটি বাধ্যতামূলক দিতে হবে বলে উল্লেখ করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। মঙ্গলবার সচিবালয়ে তথ্য মন্ত্রণালয় সভাকক্ষে সমসাময়িক বিষয় নিয়ে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন।

dr hasan mahmud info minister

তথ্যমন্ত্রী বলেন, জয় বাংলা কোনো দলের নয়, এটা পুরো দেশের স্লোগান। ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধের সময় বাঙালি জাতির মুক্তির স্লোগান ছিল এটি। তাই বিএনপিসহ অন্যান্য যারা স্লোগানটি দিতে এতদিন লজ্জা পেতেন তাদের সবাইকে এখন থেকে বাধ্যতামূলক এটি বলতে হবে।

তিনি বলেন, জয় বাংলাকে জাতীয় স্লোগান হিসেবে গ্রহণ করার জন্য মহামান্য হাইকোর্ট আজকে একটি রায় দিয়েছেন। এটি বাঙালি জাতির কাঙ্খিত রায়। এ রায়কে আওয়ামী লীগ স্বাগত জানায়। তাই দেশের আইন-আদালত ও স্বাধীনতার প্রতি সম্মান রেখে সবাইকে স্লোগানটি দেয়া উচিত।

মুজিববর্ষের অনুষ্ঠান প্রসঙ্গে তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের জন্য সরকার, দল ও পুরো দেশবাসীর পক্ষ থেকে বিভিন্ন রাজনৈতি, সামাজিক এবং বিভিন্ন প্রতিষ্ঠান ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছিল। কিন্তু জনগণের কথা চিন্তা করে সেই অনুষ্ঠান সঙ্কুচিত করা হয়েছে।

তবে কোনো অনুষ্ঠান বাতিল করা হয়নি জানিয়ে ড. হাছান মাহমুদ বলেন, এসব অনুষ্ঠান পুনর্বিন্যাস করা হয়েছে। বর্তমান বিশ্ব পরিস্থিতির কথা চিন্তা করেই এ সিদ্ধান্ত।