advertisement
আপনি দেখছেন

প্রাণঘাতী করোনাভাইরাসের বিষয়ে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কারো শরীরে উপসর্গ দেখা দিলে তা না লুকিয়ে চিকিৎসকের পরামর্শ নিন। স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনাগুলো মেনে চলুন। মুজিববর্ষ উদযাপন উপলক্ষে আজ বৃহস্পতিবার ‘পরিচ্ছন্ন গ্রাম-পরিচ্ছন্ন শহর’ কর্মসূচির আওতায় দেশব্যাপী পরিচ্ছন্নতা কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

pm shekh hasina 20 1

বিশ্বব্যাপী করোনা আতঙ্ক শুরু হয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, আপনারা আতঙ্কিত হবেন না, সচেতন থাকবেন। যেসব কাজ করলে এ রোগ ছড়াতে পারে, তা করবেন না। যেখানে সেখানে কফ, থুথু ফেলবেন না। হাঁচি-কাশি দেয়ার সময় রুমাল বা টিস্যু ব্যবহার করবেন। বিদেশ থেকে কেউ আসলে তার সঙ্গে মিশবেন না, তাকে কিছুদিন আলাদা থাকতে দেবেন। নিজে ভালো থাকবেন, অপরকে ভালো রাখবেন।

পরিষ্কার-পরিচ্ছন্নতার বিষয়ে ধর্মেও গুরুত্ব দিয়ে বলা আছে উল্লেখ করে তিনি বলেন, আমরা করোনাভাইরাস প্রতিরোধ করার চেষ্টা করছি, বিভিন্ন ধরনের পদক্ষেপ নিচ্ছি। মানুষকে সচেতন করে তুলছি। সবাইকে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে হবে। নিজেরা পরিষ্কার-পরিচ্ছন্ন থাকলে আমরা রোগ থেকে মুক্ত থাকতে পারব।

শিক্ষার্থীদের উদ্দেশ করে শেখ হাসিনা বলেন, ছাত্র-ছাত্রীরা স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় পরিষ্কার-পরিচ্ছন্নতা রাখবে। নিজের কাজের জন্য কোনো লোক নেই, নিজেরাই কাজ করো। এতে লজ্জা পাওয়ার কিছু নেই, মান-সম্মান যায় না।

যানবাহনে ময়লা ফেলার ঝুড়ি রাখার পরামর্শ দিয়ে তিনি বলেন, কারো সঙ্গে হ্যান্ডশেক করবেন না, হাতে হাত মেলাবেন না। কোলাকুলি করবেন না। এগুলো থেকে আপাতত বিরত থাকুন।

অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের বিভিন্ন বিভাগীয় শহরের মেয়র ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় গ্রাম থেকে শুরু করে জেলা শহর পর্যন্ত সব জায়গা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে সবাইকে উদ্যোগী হওয়ার আহ্বান জানান তিনি।