advertisement
আপনি দেখছেন

এবারের স্বাধীনতা পদকের প্রাথমিক তালিকায় মনোনীত হয়েছিলেন রইজ উদ্দীন। কিন্তু গতকাল বৃহস্পতিবার প্রকাশিত চূড়ান্ত তালিকায় তার নাম ছিল না। এর প্রতিক্রিয়ায় রইজ উদ্দীন হতাশা প্রকাশ করেছেন। তিনি বলেন, আমার মানসম্মান নিয়ে তো খেলার দরকার ছিল না।

roij uddin pic

রইজ উদ্দীন বলেন, স্বাধীনতা পদক প্রাপ্তদের তালিকায় এবার আমার নাম দেখতে পেরে প্রথমে খুব অবাক হয়েছিলাম। আর তালিকা থেকে নাম বাদ পরাতেও বেশ অবাক হয়েছি। তারা কেন আমার নাম তালিকায় তুলল আবার মুছে ফেলল?

তিনি আরো বলেন, আমার মানসম্মান নিয়ে খেলার তো কোনো প্রয়োজন ছিল না। আমি তো কারো ক্ষতি করিনি, তাহলে কী কারণে এমন করা হলো তা আমার বোধগম্য হচ্ছে না।

তার নাম বাদ পড়ার কারণ হিসেবে তিনি বলেন, শুনেছি আমার নাম সমালোচনার কারণে বাদ দেয়া হয়েছে।

সরকারের সিদ্ধান্তে তিনি নিজে কোনো পদক্ষেপ নিবেন কি না- এমন প্রশ্নের জবাবে রইজ উদ্দীন বলেন, আমার শুভানুধ্যায়ীদের সঙ্গে আলাপ-আলোচনা করে এ ব্যাপারে সিদ্ধান্ত নেবো এবং যদি কোনো গুরুত্বপূর্ণ পদক্ষেপের প্রয়োজন হয় তাহলে নেব।

উল্লেখ্য, গত ২০ ফেব্রুয়ারি নয় ব্যক্তি ও একটি প্রতিষ্ঠানকে স্বাধীনতা পদক দেয়ার সিদ্ধান্ত নেয় সরকার। সেখানে রইজ উদ্দীনের নাম মনোনীত হয়েছিল। তার নাম প্রকাশ হওয়ার পর থেকে নানা সমালোচনা শুরু হয়। এরপর গতকাল বৃহস্পতিবার সংশোধিত তালিকা প্রকাশ করা হলে সেখানে রইজ উদ্দীনের নাম ছিল না।