advertisement
আপনি দেখছেন

দেশে করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে নানা সিদ্ধান্ত আর বিধিনিষেধ আরোপ করা হলেও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হয়নি এখনও। এ নিয়ে অভিভাবকদের পাশাপাশি অনেকেই উদ্বেগ প্রকাশ করেছেন, আবার ভিন্নমতও দিয়েছেন অনেকে। কেন এখনও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হচ্ছে না, রোববার সচিবালয়ে সাংবাদিকদের এমন প্রশ্নের মুখোমুখি হন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

health minister zahid malek 3

উত্তরে তিনি বলেন, আমরা তো কেবল পরামর্শ দেওয়া বা সতর্ক করতে পারি, কারও ওপর সিদ্ধান্ত চাপিয়ে দিতে পারি না। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হবে কি হবে না- এ সিদ্ধান্তের দায়ভার একান্তই শিক্ষামন্ত্রণালয়ের।

মন্ত্রী বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িত্ব হিসেবে আমরা নানাভাবে নির্দেশনা দিয়ে যাচ্ছি। প্রত্যেকটি শিক্ষাপ্রতিষ্ঠানে হ্যান্ড স্যানিটাইজার ও হ্যান্ড ওয়াশের ব্যবস্থা করার জন্য বলেছি। শিক্ষার্থীরা যে টেবিল চেয়ারগুলো ব্যবহার করে, স্কুল ছুটির পর সেগুলো জীবাণুমুক্ত করার কথা বলেছি।

আরেক প্রশ্নের জবাবে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব আসাদুল ইসলাম বলেন, সারা পৃথিবীতে করোনায় যারা আক্রান্ত হচ্ছেন তাদের মধ্যে শিশুদের হার খুবই কম। ফলে শিক্ষার্থীদের আতঙ্কিত হওয়ার খুব বেশি কিছু নেই বলে আমি মনে করি।

এদিকে করোনাভাইরাস সংক্রমণ রোধে ইতোমধ্যে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়সহ সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে।

sheikh mujib 2020