advertisement
আপনি দেখছেন

বিক্রেতারা পণ্যের দাম বেশি রাখলে ভোক্তাদের ১৬১২১ নম্বরে কল করে অভিযোগ জানানোর জন্য পরামর্শ দিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। রোববার বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বিশ্ব ভোক্ত দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এ পরামর্শ দেন।

trade minister tipu munshi in ministryবিশ্ব ভোক্ত দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি

এর আগে ভোক্তাদের অধিকার নিশ্চিতে অভিযোগ জানানোর জন্য 'ভোক্তা বাতায়ন' শীর্ষক হটলাইন সেবার উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের আওতাধীন এ সেবা সপ্তাহে সাতদিন ২৪ ঘণ্টা চালু থাকবে। পণ্য বা সেবা ক্রয় করতে গিয়ে প্রতারিত হলে বা দাম বেশি রাখলে ১৬১২১ হটলাইন নম্বরে কল করে অভিযোগ জানাতে পারবেন ভোক্তারা। অভিযোগের পরিপ্রেক্ষিতে ঝটিকা অভিযান পরিচালনা করে দোষীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাজার মানেই ক্রেতা-বিক্রেতার সহাবস্থান। ভোক্তাদের চাহিদার ওপর ভিত্তি করেই গড়ে ওঠে বাজারব্যবস্থা। আর ব্যবসা মানেই ক্রেতা-বিক্রেতার মিথষ্ক্রিয়া। তাই বাজারব্যবস্থা হতে হবে ভেজালমুক্ত, নিরাপদ ও ভোক্তাবান্ধব।

তিনি বলেন, ব্যবসায়ীদের সদিচ্ছা, আইননানুগ ব্যবসা পরিচালনা এবং চেষ্টাই গড়ে তুলতে পারে একটি সুস্থ সহযোগিতামূলক উৎপাদক, ব্যবসায়ী ও ভোক্তা সম্পর্ক।

বাণিজ্যমন্ত্রী আরো বলেন, ভেজালমুক্ত এবং ন্যায্য দামে পণ্য বা সেবা পাওয়া প্রতিটি ভোক্তারই অধিকার। এ বিষয়ে ভোক্তা এবং ব্যবসায়ীদের সচেতন করতে পারলে আর কাউকে জেল-জরিমানা করতে হবে না।

sheikh mujib 2020