advertisement
আপনি দেখছেন

দীর্ঘ পাঁচ মাস রপ্তানি বন্ধ থাকার পর অবশেষে ফের আসতে শুরু করেছে ভারতীয় পেঁয়াজ। রোববার দুপুরে সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে ৯টি ভারতীয় পেঁয়াজবাহী ট্রাক বাংলাদেশে প্রবেশ করে। ফলে দেশের বাজারে পেঁয়াজের দাম আরো কমবে বলে মনে করা হচ্ছে।

indian onion 1ভারতীয় পেঁয়াজ

বিষয়টি নিশ্চিত করে ভোমরা স্থলবন্দরের তত্ত্বাবধায়ক ইমাম হোসেন জানান, দুপুর দেড়টার দিকে পেঁয়াজবাহী ৯টি ট্রাক দেশে প্রবেশ করে। প্রতিটি ট্রাকে ২০ টন করে ভারতীয় পেঁয়াজ রয়েছে। এখন থেকে এভাবে পেঁয়াজ আসা অব্যাহত থাকবে।

এর আগে গত বছরের ২৯ সেপ্টেম্বর উৎপাদন সংকটের কারণে বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয় ভারত সরকার। সর্বশেষ ওই বছর ১০ অক্টোবর ভোমরা স্থলবন্দর দিয়ে ভারত থেকে বাংলাদেশে পেঁয়াজ আসে। যা রপ্তানি বন্ধ করার আগেই এলসি করা ছিল। এরপর দীর্ঘ পাঁচ মাস ভারত থেকে পেঁয়াজ না আসায় এ সময় দেশে এ পণ্যটির দাম আকাশচুম্বী হয়। যার ফলে বিপাকে পড়েন ক্রেতারা।

vomra portসাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে আসছে ভারতীয় পেঁয়াজ।

সম্প্রতি ভারত সরকার পেঁয়াজ রপ্তানি বন্ধের সেই নিষেধাজ্ঞা তুলে নেয়। যার ফলে আজ দেশে ৯ ট্রাক ভারতীয় পেঁয়াজ প্রবেশ করে।

এদিকে, ভারতের পেঁয়াজ রপ্তানি বন্ধের ঘোষণা তুলে নেওয়ায় এবং দেশে পেঁয়াজের উৎপাদন বৃদ্ধি পাওয়ায় বাজারে পণ্যটির দাম কমতে শুরু করেছে। আজ রোববার রাজধানীর বিভিন্ন বাজারে প্রতি কেজি দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪৫ টাকায়। যা গত সপ্তাহে ছিল ৬০ থেকে ৭০ টাকা। আর বিভিন্ন দেশ থেকে আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪০-৬০ টাকায়। যা গত সপ্তাহে ছিল ৫০-৭০ টাকা।

sheikh mujib 2020