advertisement
আপনি দেখছেন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতিকে যে পতাকা উপহার দিয়ে গেছেন সেই পতাকা সমুন্নত থাকবে বলে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন তার জ্যেষ্ঠ কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার রাত ৮টার কিছুক্ষণ পর জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে তিনি এ কথা বলেন।

shakh hasina mujibborsho

রাত ৮টায় আনুষ্ঠানিকভাবে শুরু হয় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী তথা মুজিববর্ষের বছরব্যাপী অনুষ্ঠান। জাতিসংঘ মহাসচিবসহ বিভিন্ন রাষ্ট্রপ্রধানদের ভিডিও বার্তা এবং রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাষণের মধ্য দিয়ে শুরু হয় উদ্বোধনী অনুষ্ঠান।

১৯২০ সালের ১৭ মার্চ গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।  

দেশের সবাইকে মুজিববর্ষের শুভেচ্ছা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার ভাষণে বঙ্গবন্ধুর সংগ্রামী জীবনের নানা দিক তুলে ধরেন। তিনি বলেন, দুঃখী মানুষকে সুখী করার জন্য নিজের জীবনের সব সুখ বিসর্জন দিয়েছেন আমার বাবা। এজন্যই তিনি মহামানব। তার সব সংগ্রাম-ত্যাগ ছিল দেশের মানুষের মুক্তির জন্য। এটা করতে গিয়ে বারংবার কারারুদ্ধ হয়েছেন কিন্তু প্রত্যয় থেকে পিছিয়ে আসেননি।    

ভাষণে করোনাভাইরাসের কারণে স্বাস্থ্যঝুঁকি এড়াতে মুজিববর্ষের উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন সীমিত করার কথাও বলেন তিনি।