advertisement
আপনি দেখছেন

যুক্তরাষ্ট্রের পুলিশ বাহিনীর চেয়ে আমাদের দেশের পুলিশ বাহিনী কম হত্যা করেছে বলে ফেসবুকে নিজের ভেরিফাইড পেজে স্ট্যাটাস দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার পুত্র ও তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

sojib wazed joy

সম্প্রতি প্রকাশিত হওয়া যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদন নিয়ে সমালোচনায় এই স্ট্যাটাস লিখেন প্রধানমন্ত্রী পুত্র। স্ট্যাটাসে মানবাধিকার নিয়ে প্রকাশিত প্রতিবেদনের জোর সমালোচন করেন তিনি।

মার্কিন মানবাধিকারের ওই প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ সমস্যাগুলোর মধ্যে রয়েছে- বিচারবহির্ভূত হত্যা, গুম ও ব্লগার হত্যা, গণমাধ্যম ও মতপ্রকাশের ওপর বিধিনিষেধ। পাশাপাশি নিরাপত্তা বাহিনী কর্তৃক নির্যাতন ও হয়রানি এবং বিচারের আগেই আটক রাখাকেও সমস্যা হিসেবে চিহ্নিত করা হয়েছে ওই প্রতিবেদনে। এছাড়াও দেশের নাগরিকদের গোপনীয়তার অধিকারে হস্তক্ষেপকের বিষয়টিকেও তুলে ধরা হয়েছে।

জয় তার স্ট্যাটাসে বলেন, 'এটা তাদের জন্য, যারা মার্কিন মানবাধিকার সংস্থা কর্তৃক আমাদের আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর সমালোচনাকে অনেক বড় কিছু মনে করছেন। কারন ২০১৫ সালে মার্কিন পুলিশ তাদের দেশে ৯৮৬ জনকে গুলি করে হত্যা করেছে। যা ওয়াশিংটন পোস্ট পত্রিকায় প্রকাশিত হয়েছে। এছাড়া যুক্তরাষ্ট্রই বিশ্বের একমাত্র দেশ যেখানে আনুষ্ঠানিকভাবে নির্যাতন অনুমোদন করেছে এবং অপহরণ ও নিপীড়নের মাধ্যমে বিশ্বের বিভিন্ন গোপন কারাগারগুলোতে মানুষদের আটক রেখেছে। তাই যুক্তরাষ্ট্রের সঙ্গে তুলনা করলে, যুক্তরাষ্ট্রের পুলিশদের চেয়ে আমাদের পুলিশ কম হত্যা করেছে এবং আমরা অপহরণ বা নির্যাতনকে কোনোভাবেই অনুমোদন করি না।'

 

আপনি আরো পড়তে পারেন 

চট্টগ্রামে আ. লীগের কার্যালয় ভাঙচুর, দুই পুলিশ আহত

পান্তা-ইলিশ খেয়ে অসুস্থ অর্ধ শতাধিক

সজিব ওয়াজেদ জয়ের কলাম: হ্যাকারদের খোঁজা হচ্ছে

বৃষ্টি আসছে, বলছে পূর্বাভাস

sheikh mujib 2020