advertisement
আপনি দেখছেন

দেশে করোনাভাইরাস পরীক্ষা করার সেন্টার বৃদ্ধি পেয়েছে। এখন ৭টি স্থানে করোনা পরীক্ষা করানো হচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। আজ রোববার রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউটের (আইইডিসিআর) নিয়মিত প্রেস ব্রিফিংয়ে অনলাইনে যুক্ত হয়ে তিনি এ তথ্য জানান।

corona test lab bdকরোনা টেস্ট সেন্টার

পরীক্ষা সেন্টার আরো বাড়ানো হবে জানিয়ে জাহিদ মালেক বলেন, এখন আইইডিসিআর, আইপিএইচ, ন্যাশনাল ইন্সটিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন, আইসিডিডিআরবি, শিশু হাসপাতাল, চিলড্রেন হেলথ রিসার্চ ফাউন্ডেশন ও আইডিইএসএইস এ সাতটি প্রতিষ্ঠান করোনা টেস্ট করার জন্য প্রস্তুত আছে।

তিনি বলেন, প্রতিটি বিভাগে টেস্ট সম্প্রসারণের পদক্ষেপ নেয়া হয়েছে। ইতোমধ্যে চট্টগ্রাম বাংলাদেশ ইন্সটিটিউট অফ ট্রপিকাল মেডিসিন অ্যান্ড ইনফেকশাস ডিজিস হাসপাতালে করোনা পরীক্ষা শুরু হয়েছে। রংপুর ও রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে মেশিন বসানোর কাজ প্রায় শেষ।

এ ছাড়া ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালেও মেশিন বসানোর কাজ শুরু হয়েছে। আগামী কয়েকদিনের মধ্যে অন্য বিভাগগুলোতেও চালু হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ইতোমধ্যে বিভিন্ন হাসপাতালে তিন লাখ পিপিই বিতরণ করা হয়েছে। এ ছাড়া সরকারের কাছে এই মুহূর্তে ৫০০ ভেন্টিলেটর আছে। সামনে আরো ৪০০ আসবে। সবমিলিয়ে এখন করোনা পরীক্ষার ৪৫ হাজার কিট আছে।