advertisement
আপনি দেখছেন

বিশ্বব্যাপী মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের বিস্তার রোধে সরকারের পক্ষ থেকে নানা পদক্ষেপ নেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে প্রতিনিয়ত বিষয়টি নিয়ে খোঁজখবর রাখছেন। এরই অংশ হিসেবে এবার দেশের প্রত্যেক উপজেলা থেকে দুটি করে নমুনা সংগ্রহ করে তা পরীক্ষার নির্দেশ দিয়েছেন তিনি।

sheikh hasina prime minister bdপ্রধানমন্ত্রী শেখ হাসিনা, ফাইল ছবি

আজ বৃহস্পতিবার দুপুরে জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) সংবাদ ব্রিফিংয়ে এ তথ্য জানান প্রতিষ্ঠানটির ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম শাখার পরিচালক ডা. মো. হাবিবুর রহমান। দেশের করোনা পরিস্থিতির সর্বশেষ অবস্থা জানাতে প্রতিদিন এ অনলাইন সংবাদ সম্মেলনের আয়োজন করে আসছে সংস্থাটি।

হাবিবুর রহমান বলেন, ‘করোনাভাইরাস নিয়ে সৃষ্ট পরিস্থিতি মোকাবেলায় বিশেষ দিক-নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বৃহস্পতিবারের মধ্যেই প্রত্যেক উপজেলা থেকে দুটি করে নমুনা সংগ্রহ করে তা পরীক্ষার নির্দেশ দিয়েছেন তিনি।’

প্রধানমন্ত্রীর এ নির্দেশনা স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, সিভিল সার্জনদের জানানো হয়েছে বলেও জানান আইইডিসিআরের এই কর্মকর্তা।

তিনি বলেন, ইতোমধ্যে নমুনা সংগ্রহ শুরু হয়েছে। আশা করা হচ্ছে, আগামীকাল শুক্রবারের মধ্যে এক হাজার নমুনা পরীক্ষা করা যাবে।

সংবাদ সম্মেলনে হাবিবুর রহমান জানান, গত ২৪ ঘণ্টায় দেশে ১৪১ জনের নমুনা পরীক্ষা করা সম্ভব হয়েছে। এর মধ্যে দুই জনকে করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়। নতুন আক্রান্ত দুই জনই পুরুষ। তাদের এক জনের বয়স ৩০ থেকে ৪০ এর মধ্যে এবং অন্য জনের বয়স ৭০ থেকে ৮০ বছর। গত ২৪ ঘণ্টায় দেশে কোনো মৃত্যুর ঘটনা ঘটেনি বলেও জানান এ কর্মকর্তা।

গত ৮ মার্চ প্রথম দেশে করোনা রোগী শনাক্ত হয়। এর পর থেকে দেশে আক্রান্তদের মধ্যে ৬ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া আক্রান্তদের মধ্যে ২৫ জন সুস্থ হয়েছেন।