advertisement
আপনি দেখছেন

দেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের বহনের জন্য বাংলাদেশ বিমান বাহিনী বিশেষ একটি হেলিকপ্টার নিয়োজিত করেছে। বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাতের নির্দেশে এ সিদ্ধান্ত নেয়া হয়।

bd air force helicopterএডব্লিউ-১৩৯ মডেলের হেলিকপ্টার

মঙ্গলবার আন্তবাহিনী গণসংযোগের (আইএসপিআর) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়। এতে বলা হয়, করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবেলায় বেসামরিক প্রশাসনকে সহায়তা প্রদানের লক্ষ্যে এ উদ্যোগ নিয়েছে বিমানবাহিনী। এডব্লিউ-১৩৯ মডেলের একটি হেলিকপ্টারকে করোনা রোগীকে স্থানান্তরের কাজে ব্যবহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

হেলিকপ্টারের স্ট্রেচার বিশেষভাবে রূপান্তর করা হয়েছে। এতে একটি কাঠামো স্থাপন করা হয়েছে যা প্লাষ্টিক দ্বারা সম্পূর্ণভাবে ঢেকে রাখা হবে। এই কাঠামো ব্যবহারের মাধ্যমে স্ট্রেচার সম্পূর্ণ বায়ুরোধক হয়েছে এবং এতে অক্সিজেন মাস্ক স্থাপন করা হয়েছে।

আক্রান্ত রোগীকে বহনের সময় এই স্ট্রেচার থেকে হেলিকপ্টারে কোনো ভাইরাস ছড়িয়ে পড়বে না। তাছাড়া দ্রুততম সময়ের মধ্যে দেশের এক স্থান থেকে অন্য স্থানে রোগীকে নিয়ে আসা সম্ভব হবে।

আইএসপিআর'র বিজ্ঞপ্তিতে বলা হয়, আরো কয়েকটি হেলিকপ্টার ও পরিবহন বিমানগুলোতে এ ধরনের সুবিধাসংবলিত স্ট্রেচার সংযোজনের প্রক্রিয়া চলছে। বিমান বাহিনীর অন্যান্য হেলিকপ্টার ও পরিবহন বিমানগুলোতে এধরনের সুবিধা সংযোজনের বিষয়টি চলমান রয়েছে।