advertisement
আপনি দেখছেন

আগামী তিন-চার দিনের মধ্যে গণস্বাস্থ্য কেন্দ্রের তৈরি করোনা শনাক্তকরণ 'জিআর কোভিড-১৯ র‌্যাপিড ডট ব্লট কিটের' অনুমোদন না দিলে স্থগিত থাকা কোভিড-১৯ শনাক্ত কার্যক্রম ফের শুরু করা হবে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী। আজ বুধবার গণমাধ্যমকে তিনি এ কথা জানান।

dr zafrullah chowduryডা. জাফরুল্লাহ চৌধুরী

ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, পূর্ব ঘোষণা অনুযায়ী গতকাল মঙ্গলবার থেকে গণস্বাস্থ্যের কিট দিয়ে করোনা শনাক্ত কার্যক্রম শুরু করার কথা ছিল। কিন্তু আপাতত কার্যক্রম বন্ধ রাখতে ওষুধ প্রশাসন থেকে অনুরোধ করা হয়েছে। কেন তারা এই অনুরোধ করলো তা জানি না। তবুও তিন-চার দিন অপেক্ষা করব।

এর মধ্যে অনুমোদন না দিলে আমরা নিজেরাই করোনা শনাক্তকরণ কার্যক্রম আরম্ভ করে দেব। ওষুধ প্রশাসন যা ইচ্ছা করে, করুক, যোগ করেন তিনি।

গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি বলেন, গত বছর ডেঙ্গুর সময় কিট অনুমোদন দিতে ওষুধ প্রশাসনের মাত্র একদিন সময় লেগেছিল। আর রেমডেসিভির ইনজেকশন এক সপ্তাহের মধ্যে অনুমোদন দিয়ে দিয়েছিল। ভালোমতো না হলে এই ইনজেকশন অনেক বেশি বিপজ্জনক হতে পারে। তারপরও দ্রুত সেটির অনুমোদন দিয়ে দিয়েছে।

অথচ তিন মাস হতে চললেও এখনো করোনা শনাক্তকরণ কিটের অনুমোদন দেয়া হয়নি। বিএসএমএমইউ ইতোমধ্যে ৩০০ কিটের কার্যকর পরীক্ষা করে ফেলেছে। তারা চাইলেই এখন এই ৩০০ কিটের ভিত্তিতে অনুমোদন দিয়ে দিতে পারে। কিন্তু তারা কবে নাগাদ রিপোর্ট দিতে পারে, সেটা আমরা জানি না।

তিনি বলেন, ওষুধ প্রশাসন যদি বিএসএমএমইউকে অনুরোধ করে বলতো আগামী ৭ দিনের মধ্যে রিপোর্ট দিতে, তাহলে এতদিনে অনুমোদন হয়ে যেত। কিন্তু তারা এখন অনুমোদন না দিয়ে অনৈতিক-অর্বাচীন কাজ করছে। তবুও তিন-চার দিন অপেক্ষা করব। এরপর নিজেরাই করোনা শনাক্তকরণ কার্যক্রম আরম্ভ করে দেব।

sheikh mujib 2020