advertisement
আপনি দেখছেন

এ বছর এসএসসি ও সমমান পরীক্ষায় পাসের হারের দিক থেকে এগিয়ে রয়েছে রাজশাহী শিক্ষা বোর্ড। এ বোর্ডে পাসের হার ৯০.৩৭ শতাংশ। আজ রোববার সকালে প্রকাশিত ফলাফল থেকে এ তথ্য জানা গেছে।

rajshahi education board topপাসের হারে এগিয়ে রাজশাহী

আজ রোববার সকাল সাড়ে ১০টার দিকে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে চলতি বছরের এসএসসি ও সমমানের ফল ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ বছর দেশে সার্বিক পাসের হার ৮২ দশমিক ৮৭ শতাংশ।

ঘোষিত ফলাফল থেকে জানা যায়, এবার ঢাকা শিক্ষা বোর্ডে পাসের হার ৮২.৩৪ শতাংশ। এ ছাড়া বরিশাল বোর্ডে পাসের হার ৭৯.৭০, দিনাজপুর বোর্ডে ৮২.৭৩, যশোর বোর্ডে ৮৭.৩১, কুমিল্লা বোর্ডে ৮৫.২২, ময়মনসিংহ বোর্ডে ৮০.১৩, চট্টগ্রাম বোর্ডে ৮৪.৭৫ এবং সিলেট বোর্ডে ৭৮.৭৯ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।

অন্যদিকে, মাদ্রাসা শিক্ষা বোর্ডে ৮২.৫১ শতাংশ এবং কারিগরি শিক্ষা বোর্ডে ৭২.৭০ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।

এ বছর রাজশাহী শিক্ষা বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ২৬ হাজার ১৬৭ জন। এ ছাড়া ঢাকা বোর্ডে ৩৬ হাজার ৪৭ জন, যশোর বোর্ডে ১৩ হাজার ৭৬৩ জন, কুমিল্লা শিক্ষা বোর্ডে ১০ হাজার ২৪৫ জন, চট্টগ্রাম বোর্ডে ৯ হাজার ৮ জন, দিনাজপুর বোর্ডে ১২ হাজার ৮৬ জন, ময়মনসিংহ বোর্ডে ৭ হাজার ৪৩৪ জন, বরিশালে ৪ হাজার ৪৮৩ জন এবং সিলেট বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ২৬৩ জন শিক্ষার্থী।

এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন শিক্ষার্থী অংশ নেন। গত কয়েক বছর ধরে পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে এসএসসি পরীক্ষার ফল ঘোষণা করা হলেও করোনাভাইরাসের সংক্রমণের কারণে এবার তা সম্ভব হয়নি।

এ বছরের এসএসসি পরীক্ষা শুরু হয় ৩ ফেব্রুয়ারি, শেষ হয় ২৭ ফেব্রুয়ারি।২৯ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চের মধ্যে ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হয়।

sheikh mujib 2020