advertisement
আপনি দেখছেন

একবার করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সেরে ওঠার পর কেউ দ্বিতীয়বার আক্রান্ত হতে পারেন কিনা, এটা একটা বড় প্রশ্ন। ইতোমধ্যে দেশে এমন আক্রান্তের বেশ কয়েকটি ঘটনা নিয়ে সংবাদ প্রকাশ হওয়ায় মানুষের মধ্যে উদ্বেগ বাড়ছে। চীন, জাপান, দক্ষিণ কোরিয়াতেও কেউ কেউ দ্বিতীয়বার আক্রান্ত হয়েছেন, এমন খবর এসেছে। তবে গণ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও বিশ্বখ্যাত অণুজীব বিজ্ঞানী ড. বিজন কুমার শীল বলেছেন, দ্বিতীয়বার করোনায় আক্রান্ত হওয়ার কোনো সম্ভাবনা নেই।

dr bijon kumar shil

মানব শরীরের ‘রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি’ বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন ড. বিজন। তিনি বলেন- দ্বিতীয়বার আক্রান্ত হওয়ার যে খবরগুলো আসছে, তাতে দুটি ঘটনা ঘটে থাকতে পারে। একজন ব্যক্তির নমুনা পরীক্ষার প্রথম যে রেজাল্টে পজিটিভ এসেছে সেটা ভুল ছিল। অথবা তিনি যদি পজিটিভ থেকেও থাকেন তাহলে দ্বিতীয়বার যখন নেগেটিভ আসলো, ওই রেজাল্টটা ভুল ছিল। আজ পর্যন্ত কোনো গবেষকই নমুনা পরীক্ষাকে শতভাগ নির্ভুল বলেননি।

ড. বিজন আরো বলেন, পৃথিবীতে করোনাভাইরাস নিয়ে এখন পর্যন্ত হাজার হাজার গবেষণা হয়েছে। সেসব গবেষণার একটিতেও এ কথা বলা হয়নি যে, দ্বিতীয়বার কেউ এই ভাইরাসে আক্রান্ত হতে পারেন। তাই দ্বিতীয়বার আক্রান্তের খবরগুলো ভুল। বাংলাদেশে যে দুটি খবর এসেছে, সেগুলোও কোনো গবেষণার ভিত্তিতে বলা হয়নি।

update 22april

অণুজীব বিজ্ঞানী ড. বিজন শীল বলেন, পৃথিবীর কাছে করোনাভাইরাস নতুন হতে পারে, কিন্তু আমরা যারা ভাইরাস নিয়ে গবেষণা করেছি তাদের কাছে নতুন নয়। সার্স ভাইরাসের সঙ্গে এর ৮২ শতাংশ মিল আছে। সিঙ্গাপুরের ল্যাবে আমি এ নিয়ে দীর্ঘদিন কাজ করেছি। সার্স শনাক্তের কিট উদ্ভাবন করেছি। এখন আবার গণস্বাস্থ্য কেন্দ্রে করোনা শনাক্তের কিট উদ্ভাবন করেছি। সেসব অভিজ্ঞতা থেকে বলছি, করোনাভাইরাস কারো শরীরে দ্বিতীয়বার সংক্রমিত হতে পারে না।

sheikh mujib 2020