advertisement
আপনি দেখছেন

সৌদি আরবে বাংলাদেশের পরবর্তী রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পেয়েছেন পুলিশের সদ্য সাবেক মহাপরিদর্শক ড. মোহাম্মদ জাভেদ পাটোয়ারী। তিনি রাষ্ট্রদূত গোলাম মসীহর স্থলাভিষিক্ত হবেন। আজ সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জারি করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

police igp mohammod jabed patoaryসদ্য সাবেক পুলিশ মহাপরিদর্শক ড. মোহাম্মদ জাভেদ পাটোয়ারী

মোহাম্মদ জাভেদ পাটোয়ারী ১৯৮৬ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসে (বিসিএস) মেধাতালিকায় প্রথম স্থান অধিকার করে পুলিশ ক্যাডারের সদস্য হিসেবে সরকারি চাকরিতে যোগদান করেন। চাকরি জীবনে তিনি পুলিশের সর্বোচ্চ পদে দায়িত্ব পালন করেন। চলতি বছরের এপ্রিলে অবসর গ্রহণের আগে দুই বছরের বেশি সময় তিনি পুলিশ মহাপরিদর্শক ছিলেন।

শিক্ষা জীবনে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ বিভাগ থেকে প্রথম শ্রেণিতে স্নাতক ও স্নাতকোত্তর পাস করেন। এরপর যুক্তরাজ্যের লিসেস্টার বিশ্ববিদ্যালয় থেকে অপরাধ বিচার ও পুলিশ ব্যবস্থাপনা বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। এ ছাড়া জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগ থেকে ‘বাংলাদেশের সন্ত্রাসবাদ মোকাবেলায় চ্যালেঞ্জ ও সম্ভাবনা’ শীর্ষক গবেষণা করে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

igp jabed patwari

যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয় থেকে ‘অপরাধ বিচার শিক্ষা’ বিষয়ে সার্টিফিকেট অব অ্যাচিভমেন্ট অর্জন, এফবিআই ন্যাশনাল একাডেমি থেকে উচ্চতর পেশাগত প্রশিক্ষণ গ্রহণ, হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে ইউএস সাউথ এশিয়া লিডার এনগেজমেন্ট প্রোগ্রাম সম্পন্ন এবং যুক্তরাজ্যের ব্রামশিলের পুলিশ স্টাফ কলেজ থেকে উচ্চতর পেশাগত প্রশিক্ষণ গ্রহণ করেন পুলিশের সাবেক এই আইজিপি।

পেশাগত দায়িত্ব পালনকালে ক্রোয়েশিয়া, সিয়েরা লিওন, কসোভো এবং সুদানের জাতিসংঘ মিশনে শান্তিরক্ষী হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। নিবেদিত সেবার স্বীকৃতি হিসেবে জাতিসংঘ পদক পান ড. মোহাম্মদ জাভেদ পাটোয়ারী।

sheikh mujib 2020