advertisement
আপনি দেখছেন

অনুমতি ছাড়া গান 'রিমেক' করে চলচ্চিত্রে ব্যবহারের অভিযোগে এবার ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা ও প্রযোজক শাকিব খানের বিরুদ্ধে সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে। গতকাল সোমবার বিকেলে রাজধানীর গুলশান থানায় জিডিটি করেন 'পাগল মন' গানের কণ্ঠশিল্পী দিলরুবা খান।

sakib khanসাকিব খান- ফাইল ছবি

বিষয়টি নিশ্চিত করে গুলশান থানার পরিদর্শক (তদন্ত) মো. আমিনুল ইসলাম বলেন, শাকিব খানের বিরুদ্ধে অনুমতি ছাড়া গান কপিরাইট ও ডিজিটাল নিরাপত্তা আইন লঙ্ঘনের অভিযোগ তুলে থানায় জিডি করেছেন দিলরুবা খান। তিনি 'পাগল মন' গানের সুরকার আশরাফ উদাস ও গীতিকার কায়সার আহমেদসহ তিনজনের পক্ষে জিডিটি করেছেন।

জিডিতে বলা হয়, শাকিব খান তার প্রযোজিত ‘পাসওয়ার্ড’ চলচ্চিত্রে 'পাগল মন' গানটি রিমেক করে ব্যবহার করেছেন। চলচ্চিত্রটি ২০১৯ সালে মুক্তি পায়। কিন্তু চলচ্চিত্রে গানটি ব্যবহারের বিষয়ে তিনি এর সুরকার, গীতিকার বা কণ্ঠশিল্পীর অনুমতি নেননি। এমনকি রিমেক করা গানটি ইউটিউব চ্যানেলেও প্রকাশ করা হয়েছে। এর মাধ্যমে শাকিব খান কপিরাইট ও ডিজিটাল নিরাপত্তা আইন লঙ্ঘন করেছেন।

এ বিষয়ে ঢালিউডের বর্তমান সময়ের জনপ্রিয় নায়ক শাকিব খানের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তা সম্ভব হয়নি। তবে ‘পাসওয়ার্ড’ চলচ্চিত্রের আরেক প্রযোজক মোহাম্মদ ইকবালের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, থানায় জিডির বিষয়ে তারা কিছু জানেন না। বিষয়টি জানার পর পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

robi imageটেলিকম অপারেটর প্রতিষ্ঠান রবি- ফাইল ছবি

‘পাসওয়ার্ড’ চলচ্চিত্রে 'পাগল মন' গানটির 'পিক লাইন' রিমেক করে ব্যবহার করা হয়েছে স্বীকার করে তিনি দাবি করেন, এর জন্য দিলরুবা খানের কাছ থেকে মৌখিকভাবে অনুমতি নেওয়া হয়েছে।

এ বিষয়ে দিলরুবা খানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, গানের লাইন ব্যবহার করার জন্য তার কাছ থেকে কেউ কোনো ধরনের অনুমতি নেয়নি।

শুধু শাকিব খান নয়, অনুমতি ব্যতীত গানের অংশ বিজ্ঞাপনে ব্যবহার করায় টেলিকম অপারেটর প্রতিষ্ঠান রবির বিরুদ্ধেও জিডিতে অভিযোগ করেছেন দিলরুবা খান।

এর আগে গত ৭ মার্চ 'পাগল মন' গানের গীতিকার, সুরকার, কণ্ঠশিল্পীর পক্ষে শাকিব খান ও রবির কাছে আইনি নোটিশ পাঠান ব্যারিস্টার ওলোরা আফরিন। ওই উকিল নাটিশে অনুমতি ছাড়া গানের অংশ ব্যবহার করার অভিযোগে তাদের কাছে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ চাওয়া হয়। বিষয়টি এর মাধ্যমে সমাধান না হওয়ায় গত রোববার ঢাকা মহানগর পুলিশের সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম ডিভিশনে অভিযোগ জানানো হয়। তখন সেখান থেকে তাদের থানায় অথবা আদলতে মামলা করার পরামর্শ দেওয়া হয়। এর প্রেক্ষিতেই গতকাল সোমবার থানায় জিডি করা হয়।

এ বিষয়ে ওলোরা আফরিন বলেন, কপিরাইট আইন অনুযায়ী শাকিব খান ও রবির বিরুদ্ধে জিডি করা হয়েছে। শিগগিরই এ বিষয়ে আদলতে মামলা দায়ের করা হবে।

sheikh mujib 2020