advertisement
আপনি দেখছেন

এক বছরের ব্যবধানে ফের গড় আয়ু বেড়েছে দেশের মানুষের। আগের বছরের তুলনায় গত এক বছরে আয়ু বেড়েছে তিন মাস। ফলে বাংলাদেশের মানুষের গড় আয়ু বেড়ে দাঁড়িয়েছে ৭২ বছর ৬ মাস। আজ মঙ্গলবার বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সর্বশেষ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

bangladesh people recentদেশের মানুষের গড় আয়ু বাড়লো

প্রতিবেদন অনুযায়ী, গত বছর দেশের মানুষের গড় আয়ু ছিল ৭২ বছর তিন মাস। যা এ বছর বেড়ে দাঁড়িয়েছে ৭২ বছর ৬ মাস। তবে আয়ু বাড়লেও জন্ম হার গত ৫ বছর ধরে একই আছে।

গত ছয় বছরে জন্ম হার কমেছে শূন্য দশমিক শূন্য ৭ শতাংশেরও কিছু বেশি। প্রতি হাজারে এই হার এখন ১৮ দশমিক ১ শতাংশ। যা ২০১৫ সালে ছিল ১৮ দশমিক শূন্য শতাংশ। সব মিলিয়ে বর্তমানে দেশে মোট জনসংখ্যা ১৬ কোটি ৬৫ লাখ।

এ ছাড়া স্বাক্ষরতার হার আগের তুলনায় বৃদ্ধি পেয়েছে। শিশু ও মাতৃমৃত্যু হারও আগের বছরগুলোর তুলনায় হ্রাস পেয়েছে।

‘রিপোর্ট অন বাংলাদেশ স্যাম্পল ভাইটাল স্ট্যাটিস্টিকস-২০১৯ মনিটরিং দ্য সিচুয়েশন অব ভাইটাল স্ট্যাটিস্টিক অব বাংলাদেশ’ (এমএসভিএসবি) নামের এই প্রতিবেদন সারাদেশের ২ হাজার ১২টি নমুনা এলাকা থেকে তথ্য সংগ্রহ করে তৈরি করা হয়।

এদিন রাজধানীর আগাঁরগাওয়ের পরিসংখ্যান ভবনে আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে প্রতিবেদনটি প্রকাশ করা হয়। ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। সভাপতিত্ব করেন বিবিএসের মহাপরিচালক মোহাম্মদ তাজুল ইসলাম। এ ছাড়া পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব মোহাম্মদ ইয়ামিন চৌধুরী, উপ-মহাপরিচালক ঘোষ সুব্রত ও প্রকল্প পরিচালক একেএম আশরাফুল হক উপস্থিত ছিলেন।

sheikh mujib 2020