advertisement
আপনি দেখছেন

করোনার বিস্তার ঠেকাতে আসন্ন পবিত্র ঈদুল আজহার আগে তৈরি পোশাক শিল্প ও অন্যান্য শিল্প প্রতিষ্ঠানসমূহে পর্যায়ক্রমে ছুটি প্রদান করতে মালিকদের প্রতি আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। আজ শনিবার নিজ সরকারি বাসভবন থেকে অনলাইন প্রেস ব্রিফিংয়ে তিনি এ আহ্বান জানান।

obaidul kader al reliefআওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের

সেতুমন্ত্রী বলেন, ঈদের আগেই শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধে মালিকগণ বরাবরের মতো এবারও সহমর্মিতার নজির স্থাপন করবেন বলে আশা করছি। পাশাপাশি করোনার বিস্তার ঠেকাতে ঈদুল আজহার আগেই তৈরি পোশাক শিল্প ও অন্যান্য শিল্প প্রতিষ্ঠানসমূহে পর্যায়ক্রমে ছুটি প্রদান করতে মালিকদের প্রতি আহ্বান জানাচ্ছি।

তিনি বলেন, ঈদুল আজহার তিনদিন আগে থেকে সড়ক-মহাসড়কে পণ্যবাহী ট্রাক, কাভার্ডভ্যান বন্ধ রাখতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানাই। তবে কৃষি, শিল্প ও রপ্তানিমুখী পণ্য, চিকিৎসা সরঞ্জাম, ত্রাণ, জ্বালানি, ওষুধ, খাদ্যদ্রব্য, পচনশীল পণ্যসহ জরুরি সেবা সংশ্লিষ্ট পণ্যবাহী ট্রাক, কাভার্ডভ্যান চালু থাকবে।

ঈদের আগে ও পরে ৮ দিন সড়ক-মহাসড়ক সংলগ্ন সিএনজি স্টেশনগুলো ২৪ ঘণ্টা খোলা থাকবে জানিয়ে তিনি বলেন, ফিটনেসবিহীন যানবাহন কোরবানির পশুর হাটে চলাচলে বিরত থাকতে নির্দেশ দেয়া হলো। ইতোমধ্যে ফিটনেসবিহীন যানবাহনের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের নির্দেশনা দেয়া হয়েছে।

garments image

সড়ক পরিবহন মন্ত্রী বলেন, সড়ক-মহাসড়কের ওপরে কিংবা আশপাশে পশুর হাট বসানো যাবে না। প্রয়োজনে এ বছর হাটের সংখ্যা কমানোর বিষয়টি বিবেচনায় আনতে হবে। এক্ষেত্রে বিকল্প ব্যবস্থা হিসেবে অনলাইনে পশু বেচা-কেনার বিষয়টি বিবেচনা করা যেতে পারে।

ধর্মীয় অনুভূতির পাশাপাশি কোরবানির ঈদ কেন্দ্রিক অর্থনীতির সঙ্গে অনেক মানুষের জীবন ও জীবিকা সংযুক্ত উল্লেখ করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, প্রতি বছরই পশুপালন, পশুর চামড়া রপ্তানিসহ ঈদ-অর্থনীতি দেশের সার্বিক অর্থনৈতিক প্রবাহে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

sheikh mujib 2020