advertisement
আপনি দেখছেন

আগামী ১৪ জুলাই বগুড়া-১ ও যশোর-৬ সংসদীয় আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. আলমগীর। আজ শনিবার রাজধানীর আগারগাঁওয়ে কমিশনের এক বৈঠক শেষে গণমাধ্যমকে তিনি এ কথা জানান।

election commition office

নির্বাচন কমিশন সচিব বলেন, এই দুটি আসনে নতুন করে কোনো মনোনয়নপত্র জমা কিংবা দাখিলের দরকার নেই। যে সব প্রার্থী ছিলেন, তারাই নির্বাচনে অংশগ্রহণ করবেন। মোট কথা, যে অবস্থায় নির্বাচন স্থগিত হয়েছিল, সে অবস্থা থেকেই আবার কার্যক্রম শুরু হবে।

এর আগে গত ২৯ মার্চ ওই দুটি সংসদীয় আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু করোনাভাইরাসের মহামারি ঠেকাতে তখন তা স্থগিত করা হয়। এখন সাংবিধানিক বাধ্যবাধকতা থেকেই এ নির্বাচন আয়োজন করতে যাচ্ছে নির্বাচন কমিশন।

সংবিধান অনুযায়ী, আগামী ১৫ জুলাই বগুড়া-১ আসন এবং ১৮ জুলাই যশোর-৬ আসনে নির্বাচন অনুষ্ঠানের জন্য নির্ধারিত ১৮০ দিন শেষ হতে যাচ্ছে।

সংবিধানের ১২৩ অনুচ্ছেদের চতুর্থ দফায় বলা হয়েছে, সংসদ ভাঙা ব্যতীত অন্য কোনো কারণে সংসদের কোনো আসন শূন্য হলে পরবর্তী ৯০ দিনের মধ্যে উক্ত শূন্যপদ পূর্ণ করতে নির্বাচন অনুষ্ঠিত হবে। এক্ষেত্রে যদি প্রধান নির্বাচন কমিশনারের মতে, কোনো দৈব-দুর্বিপাকের কারণে এ দফার নির্ধারিত মেয়াদের মধ্যে নির্বাচন অনুষ্ঠান সম্ভব না হয়, তাহলে এই মেয়াদের পরবর্তী ৯০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হবে।

sheikh mujib 2020