advertisement
আপনি দেখছেন

করোনাভাইরাসের মহামারির মধ্যে দেশের অধিকাংশ নাগরিকেরই আয়-রোজগার কমে গেছে। এর মধ্যেই দেশজুড়ে ভুতুড়ে বিদ্যুৎ বিলের ছড়াছড়ি। সাধারণ মানুষ থেকে শুরু করে সরকারের উচ্চপদস্থ কর্মকর্তারাও এর বিরুদ্ধে অভিযোগ করছেন। সেই প্রেক্ষিতে এবার বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলোর সংশ্লিষ্ট বেশ কিছু কর্মকর্তা ফেঁসে যাচ্ছেন।

electricity bill abnormalভুতুড়ে বিদ্যুৎ বিল

জানা গেছে, ঘটনার সঙ্গে জড়িত থাকায় ইতোমধ্যে বিদ্যুৎ বিভাগের এক নির্বাহী প্রকৌশলীসহ চার কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করেছে ঢাকা বিদ্যুৎ বিতরণ কোম্পানি (ডিপিডিসি)। এ বিষয়ে আগামীকাল রোববার দুপুর ১টার দিকে অনলাইনে সংবাদ সম্মেলনে করবেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

তথ্যটি নিশ্চিত করে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মোহাম্মদ আসলাম উদ্দিন বলেন, ঘটনায় জড়িত থাকার অভিযোগে ঠিক কতজন শাস্তির আওতায় আসছেন, তা এখনই বলা সম্ভব নয়। তবে তদন্তের পর জড়িত অনেকের নামই উঠে এসেছে।

bd govt logo

এদিকে ভুতুড়ে বিলের তদন্তে এক নির্বাহী প্রকৌশলীসহ চার কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। পাশাপাশি ৩৬টি এনওসির (স্থানীয় কার্যালয়) প্রত্যেকটির নির্বাহী প্রকৌশলীকে ১০ দিনের মধ্যে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে। এ ছাড়া দুই প্রধান ইঞ্জিনিয়ারকে বদলি করে দেয়া হয়েছে।

বিপর্যস্ত পরিস্থিতির মধ্যে গত দুই মাস ধরে অতিরিক্ত বিলের অভিযোগ উঠেছে বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলোর বিরুদ্ধে। এ বিষয়ে গত ২৫ জুন দুটি তদন্ত কমিটি গঠন করে বিদ্যুৎ বিভাগ। ৭ দিনের মধ‌্যে তদন্ত রিপোর্ট দিতে বলা হয়। গত ২ জুলাই রিপোর্ট জমা দেয়ার সময় শেষ হয়েছে।

sheikh mujib 2020