advertisement
আপনি দেখছেন

বাংলাদেশ পুলিশে কর্মরত কর্মকর্তা ও সদস্যদের বদলির ক্ষেত্রে 'তদবির কালচারকে' চিরতরে বিদায় করার ঘোষণা দিয়েছেন বাহিনীটির মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ। তিনি বলেন, বাহিনীর কর্মকর্তা ও সদস্যদের বাস্তবসম্মত পদায়ন ও বদলির বিষয়ে নতুন নীতিমালা প্রণয়ন করা হবে। এই নীতিমালা বাস্তবায়নের মাধ্যমে বদলির তদবির কালচারকে চিরতরে বিদায় জানানো হবে।

police program 4 7 2020সভায় বক্তব্য দিচ্ছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ

আজ শনিবার রাজধানীর রাজারবাগ পুলিশ অডিটোরিয়ামে আয়োজিত এক সভায় আইজিপি এ কথা বলেন। অপরাধ ও আইন শৃঙ্খলা সংক্রান্ত এ বিশেষ সভার আয়োজন করে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

আইজিপি বলেন, পুলিশ বাহিনীর অনেকে সন্তানদের পড়াশুনার কথা চিন্তা করে ঢাকার বাইরে বদলি হতে চান না। কিন্তু এই গতানুগতিক ধারা পাল্টে ইতোমধ্যে কর্মকর্তা ও সদস্যদের বদলিতে নতুনত্ব আনা হয়েছে। পুলিশের কর্মকর্তারা যাতে ঢাকার বাইরে স্বেচ্ছায় যেতে চান এ জন্য বিভাগীয় শহরগুলোতে মানসম্মত শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপন ও চিকিৎসা সুবিধা নিশ্চিতের উদ্যোগ নেওয়া হয়েছে।

দেশে নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে সৃষ্ট এ সংকটে পুলিশ সদস্যরা পুরোপুরি বদলে গেছে মন্তব্য করে তিনি বলেন, পুলিশ আজ দেশের জনগণে মনে স্থান করে নিয়েছে। জনগণের বিশ্বাস ও সমর্থন অর্জন করেছে। দেশের এ সংকটকালে পুলিশ সদস্যরা যেভাবে দেশের মানুষের পাশে দাঁড়িয়েছেন, সেবা দিয়েছেন তা অকল্পনীয়। এর বেশিরভাগই পুলিশের দায়িত্বের মধ্যে পড়ে না। এগুলো করার জন্য তাদের নির্দেশনাও দেওয়া হয়নি। তারপরও পুলিশ সদস্যরা মানবতা ও নিজের দায়িত্ববোধ থেকে এসব কাজ করেছে।

igp bengir ahmedসভায় বক্তব্য দিচ্ছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ

গত তিন মাসে পুলিশ জনগণের কাছ থেকে যে সম্মান পেয়েছে, তা স্বাধীনতার পর আর পায়নি উল্লেখ করে তিনি বলেন, দেশের জনগণ আগে পুলিশ বাহিনীকে দেখতে পারতো না। এখন তারা পুলিশের পক্ষে কথা বলছে। পুলিশের জন্য লিখছে। আগে যারা সব সময় পুলিশের সমালোচনা করতো, তারাও এখন বাহিনীটির সমর্থন করছে। এ সম্মান টাকা দিয়ে কেনা যায় না। এটা মানুষকে ভালোবেসে তাদের পাশে দাঁড়িয়ে অর্জন করতে হয়।

ড. বেনজীর আহমেদ আরো বলেন, করোনাভাইরাসের এ সংকট একদিন শেষ হবে। তখন ফের বাংলাদেশ পুলিশ আগের স্বরূপে ফিরে যাবে না। এবার থেকে পুলিশ বাহিনী জনগণের ভালোবাসা ও সম্মান নিয়ে সামনের দিকে অগ্রসর হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম। এতে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ ডিএমপির সকল থাকার ভারপ্রাপ্ত কর্মকর্তাগণ (ওসি) উপস্থিত ছিলেন।

sheikh mujib 2020