advertisement
আপনি দেখছেন

করোনার নমুনা পরীক্ষা আরো বাড়ানোর জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, নমুনা পরীক্ষা ক্রমশ কমছে। আবার পরীক্ষিত নমুনা বিবেচনায় আক্রান্তের হার বেশি, যা অংকের হিসাবে প্রায় চার ভাগের একভাগ। তাই নমুনা পরীক্ষা আরো বাড়ানোর জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানাচ্ছি।

kader alআওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের

আজ মঙ্গলবার নিজ সরকারি বাসভবন থেকে এক ভিডিও বার্তায় তিনি এ আহ্বান জানান।

সেতুমন্ত্রী বলেন, ল্যাবগুলোর সক্ষমতা অনুযায়ী পরীক্ষা বাড়াতে প্রয়োজনীয় সামগ্রী প্রেরণে স্বাস্থ্য বিভাগের কার্যকর ও দ্রুত পদক্ষেপ আশা করছি। আবার ফি নির্ধারণের কারণে করোনার উপসর্গ থাকা সত্ত্বেও অনেক অসহায়, কর্মহীন ও দরিদ্র মানুষ পরীক্ষা করাতে আসছে না। যা অত্যন্ত উদ্বেগের বিষয়। এক্ষেত্রে মানুষের সামর্থ্য বিবেচনায় নিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণ করছি।

তিনি বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় এবং স্বাস্থ্য বিভাগের মধ্যে সমন্বয়ের অভাব আছে বলে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হচ্ছে। তাদের উদ্দেশ্যে বলবো, করোনার চিকিৎসা, সংক্রমণরোধ এবং অন্যান্য রোগের চিকিৎসা অব্যাহত রাখতে সবার মধ্যে সু-সমন্বয় প্রতিষ্ঠা জরুরি। নয়তো পরিস্থিতি আরো খারাপ হতে পারে। 

kader al office

নমুনা পরীক্ষায় ভুয়া রিপোর্টের ব্যাপারে তিনি বলেন, করোনা পরীক্ষার ভুয়া সার্টিফিকেট সবার মধ্যে উদ্বেগ বাড়িয়েছে। পাশাপাশি বিদেশে দেশের ইমেজ নষ্ট হওয়ার শঙ্কা তৈরি হয়েছে। এ ধরনের অপকর্ম নিন্দনীয় ও শাস্তিযোগ্য অপরাধ। ভবিষ্যতে আর কোনো প্রতিষ্ঠান যেন এ ধরনের অপরাধ করতে না পারে সে জন্য সংশ্লিষ্টদের নজরদারি বাড়াতে হবে।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, দেশের প্রায় ১৫টি জেলায় নদীর পানি বেড়ে বন্যা দেখা দিয়েছে। আশপাশের অন্যান্য জেলায়ও বন্যা ছড়িয়ে পড়তে পারে বলে বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন। এমতাবস্থায় প্রধানমন্ত্রীর নির্দেশে ত্রাণ মন্ত্রণালয় ইতোমধ্যে পানিবন্দি মানুষদের সহায়তা দিয়ে যাচ্ছে।

বন্যার পানিতে মানুষের ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হওয়ার পাশাপাশি ফসল, গবাদিপশুসহ অন্যান্য সম্পদ বিনষ্ট হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, সরকার পানিবন্দি মানুষকে ইতোমধ্যেই আশ্রয়কেন্দ্রে সরিয়ে নিয়েছে। আরো প্রায় এক হাজার আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে।

sheikh mujib 2020