advertisement
আপনি দেখছেন

সমাজের বিত্তবান ও সামর্থ্যবানদের ঈদ আনন্দ নিজের ও পরিবারের মাঝে সীমাবন্ধ না রেখে সবার মাঝে ছড়িয়ে দেওয়ার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। আজ শনিবার বঙ্গভবন থেকে রাষ্ট্রীয় টেলিভিশনে দেশবাসীর উদ্দেশে দেওয়া এক ভিডিও বার্তায় তিনি এ কথা বলেন। এ সময় তিনি দেশবাসীকে পবিত্র ঈদুল আজহার শুভেচ্ছা জানান।

president abdul hamid 01 08 2020রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ

রাষ্ট্রপতি বলেন, ঈদুল আজহা মুসলিম ধর্মালম্বীদের জন্য একটি তাৎপর্যপূর্ণ ও বড় ধর্মীয় উৎসব। প্রতিটি মুসলমান সারা বছর এ দিনটির জন্য অপেক্ষা করেন। ঈদের আনন্দ নির্বিশেষে ছড়িয়ে পড়ে ধনী-গরিব, ছোট-বড় সবার মাঝে। ঈদ আনন্দের পাশাপাশি শিক্ষণীয় বার্তা নিয়ে আসে। কোরবানির ঈদ সকলকে সহমর্মিতা ও ত্যাগের শিক্ষা দেয়। মহান আল্লাহর প্রতি এ আনুগত্য ও ত্যাগের আদর্শ ব্যক্তিগত জীবনে প্রতিফলিত হলেই সমাজে প্রতিষ্ঠিত হবে সহমর্মিতা। আল্লাহর প্রতি ত্যাগের এ মনোভাবকে সকলের চিন্তা ও কর্মে প্রসারিত করতে হবে।

তিনি আরো বলেন, এ বছর এমন এক সময় কোরবানির ঈদ উদযাপিত হচ্ছে, যখন সারাবিশ্ব নভেল করোনাভাইরাসের কারণে বিপর্যস্ত। বিশ্বের বিভিন্ন দেশে মানুষ কর্মহীন হয়ে মানবেতর জীবন-যাপন করছে। এসব মানুষের প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দিতে হবে। আমরা যেনো মানবতাকে ভুলে না যাই। করোনাভাইরাস আক্রান্তদের চিকিৎসা ও পরিচর্যায় পরিবার ও আত্মীয়-স্বজন এবং চিকিৎসকদের আন্তরিক হতে হবে। পাশাপাশি এ সংকট মোকাবেলায় সকলকে সচেতন হতে হবে। জীবন-যাপন ও চলাফেরায় মেনে চলতে হবে স্বাস্থ্যবিধি।

president abdul hamid in eid prayerবঙ্গভবনে ঈদের নামাজ আদায় করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ

মো. আবদুল হামিদ আরো বলেন, চলমান বন্যা পরিস্থিতিতে দেশের অনেক জেলায় মানুষ পানিবন্দি রয়েছে। সরকার তাদের খাদ্য ও আর্থিক সহায়তা দিয়ে যাচ্ছে। এসব বানভাসীরা যাতে ঈদের আনন্দ থেকে বঞ্চিত না হয় সেদিকে সকলকে নজর রাখতে হবে এবং দল মত নির্বিশেষে কাজ করতে হবে। সমাজের বিত্তবান ও সামর্থ্যবানদের ঈদ আনন্দ নিজের ও পরিবারের মাঝে সীমাবন্ধ না রেখে সবার মাঝে ছড়িয়ে দিতে হবে।

ধর্ম মানুষকে কল্যাণ ও আলোর পথ দেখায় উল্লেখ করে তিনি আরো বলেন, প্রকৃতি ধর্ম মানুষকে অন্ধকার থেকে আলোর পথে আনে। সমাজের কুসংস্কার দূর করে। ধর্ম-বর্ণ নির্বিশেষে সমাজে সকলের মাঝে গড়ে তোলে সাম্পাদায়িক সম্প্রীতির অনন্য বন্ধন।

এর আগে সকাল সাড়ে ৮টায় বঙ্গভবনের দরবার হলে ঈদের নামাজ আদায় করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। প্রতিবছর জাতীয় ঈদগাহে ঈদের নামাজ পড়লেও নভেল করোনাভাইরাসের কারণে গত রোজার ঈদে ও এবার কোরবানির ঈদে বঙ্গভবনেই নামাজ আদায় করেন তিনি। বঙ্গভবনে ঈদের জামাতে রাষ্ট্রপতির পরিবারের সদস্য ও কয়েকজন অতি গুরত্বপূর্ণ ব্যক্তিবর্গ অংশ নেন।

sheikh mujib 2020