advertisement
আপনি দেখছেন

রাজধানীতে সাইক্লিং করার সময় প্রাইভেটকারের চাপায় নিহত হয়েছেন পর্বতারোহী ও সাইক্লিস্ট রেশমা নাহার রত্না (৩৩)। আজ শুক্রবার সকাল ৯টার দিকে সংসদ ভবন এলাকার চন্দ্রিমা উদ্যান সংলগ্ন লেক রোডে এই দুর্ঘটনা ঘটে।

resma nahar ratnaপর্বতারোহী রেশমা নাহার রত্না- ফাইল ছবি

বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মোহাম্মদপুর ট্রাফিক জোনের সহকারী কমিশনার কে এ শহীদুল ইসলাম।

প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে তিনি জানান, সকালে লেক রোডে সাইকেলিং করার সময় একটি প্রাইভেটকার পেছন থেকে রেশমাকে চাপা দেয়। এ সময় পথচারীরা গুরুতর আহত অবস্থায় তাকে উদ্ধার করে রাজধানীর শেরেবাংলা নগরস্থ শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যায়। পরে হাসপাতালের জরুরি বিভাগে কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

তিনি আরো জানান, ঘটনাস্থল থেকে নিহত রেশমার দুমড়ে-মুচড়ে যাওয়া সাইকেলটি উদ্ধার করা হয়েছে। তবে যে প্রাইভেটকারটি তাকে চাপা দিয়েছিলো সেটি এখনো জব্দ করা যায়নি। পুলিশ ঘটনাস্থলের আশপাশের সিসিটিভির ফুটেজ সংগ্রহ করে ঘাতক প্রাইভেটকারটিকে শনাক্ত করার কাজ করছে।

resma nahar ratna cycleদুমড়ে-মুচড়ে যাওয়া সাইকেলটি

জানা যায়, পর্বতারোহণ ও সাইক্লিংয়ের পাশাপাশি রেশমা একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতা করতেন। ২০১৬ সালে দেশের কেওক্রাডং পাহাড়ের চূড়া স্পর্শ করার মাধ্যমে তার পাহাড় অভিযান শুরু হয়। গত বছর ভারতের নেহেরু ইনস্টিটিউট অব মাউন্টেনিয়ারিং থেকে উচ্চতর পর্বতারোণের বিষয়ে একটি কোর্স সম্পন্ন করেন তিনি। এরপর ওই বছরেরই ২৪ আগস্ট দেশটির লাদাখে অবস্থিত ৬ হাজার ১৫৩ মিটার উচ্চতার স্টক কাঙ্গরি পর্বত ও ৩০ আগস্ট ৬ হাজার ২৫০ মিটার উচ্চতার কাং ইয়াতসে-২ পর্বত সফলতার সঙ্গে আরোহণ করেন তিনি।

এর আগে ২০১৮ সালে আফ্রিকার উচ্চতম পর্বত মাউন্ট কিলিমানজারো ও দ্বিতীয় উচ্চতম পর্বত মাউন্ট কেনিয়া অভিযানে আরোহণ অভিযানেও অংশ নেনে রেশমা। তিনি বিভিন্ন অ্যাডভেঞ্চারের পাশাপাশি দেশের বিশ্বসাহিত্য কেন্দ্রের লাইব্রেরি, পাঠচক্র, আলোর ইশকুলের মতো নানা উদ্যোগের সঙ্গে যুক্ত ছিলেন।

sheikh mujib 2020