advertisement
আপনি দেখছেন

অদ্ভুত এমন ঘটনা ঘটেছে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে। একদিনে যতগুলো নমুনা পরীক্ষা করা হয়েছে, সবগুলোর ফলাফল পজিটিভ! এতে করে সন্দেহ হয় সংশ্লিষ্ট কর্মকর্তাদের। গত ৩১ জুলাইয়ের ওই ঘটনার পর বন্ধ রাখা হয় নমুনা পরীক্ষা। তাদের ধারণা, পিসিআর যন্ত্রে কোনো গোলমাল আছে। পরবর্তীতে পরীক্ষা-নিরীক্ষার পর জানা যায়, মেশিনটি নষ্ট। আজ ১ সপ্তাহ যাবত সেখানে নমুনা পরীক্ষা বন্ধ রয়েছে।

rajshahi medicel

৩১ জুলাইয়ে মোট ৯৪টি নমুনা পরীক্ষা করা হয়েছিল। সবগুলোই পজিটিভ আসার কারণে টেকনোলজিস্টদের সন্দেহ হয়। ওইদিনের নমুনার ফলাফল হাতে আসার পরও সেগুলো আর প্রকাশ করা হয়নি। হাসপাতালের উপপরিচালক সাইফুল ফেরদৌস বলেন, মেশিনে সামান্য ত্রুটি ছিল, সেটা ঠিক করা হয়েছে। শিগগিরই আবার নমুনা পরীক্ষা শুরু হবে।

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের পিসিআর যন্ত্রের মাধ্যমে একদিনে সর্বোচ্চ ১৮৮টি নমুনা পরীক্ষা করা সম্ভব। গত ১৯ মে থেকে প্রতিদিনই প্রায় সর্বোচ্চ সংখ্যক নমুনা পরীক্ষা করা হচ্ছিল। গত মাসের শেষ দিনে এসে বিকল হয়ে যায় যন্ত্রটি। নতুন করে পরীক্ষা শুরু করার আগে বিকল্প ব্যবস্থা হিসেবে রাজশাহী মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের ল্যাবে পরীক্ষা চলছে।

sheikh mujib 2020