advertisement
আপনি দেখছেন

করোনাভাইরাসের ভ্যাকসিন বাজার জাতের প্রথম পর্যায়ে এবং সবার আগে যেন বাংলাদেশ পায় সেটি নিশ্চিত করাই এখন সরকারের মূল লক্ষ্য বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। আজ সোমবার সচিবালয়ে ভ্যাকসিন সংক্রান্ত মতবিনিময় সভায় অনলাইনে যুক্ত হয়ে তিনি এ কথা জানান।

health minister jahid malek 15 aprilস্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বর্তমানে বিশ্বের ২০০টিরও বেশি কোম্পানি ভ্যাকসিন আবিষ্কারে কাজ করে যাচ্ছে। এর মধ্যে ১৪১টি কোম্পানি প্রাথমিক পর্যায়ে কাজ করছে। আর ২৫টি ইতোমধ্যে মানবদেহে এটির ট্রায়াল চালাচ্ছে। তাদের ভ্যাকসিনসমূহের সকল গুণাগুণ বিচার বিশ্লেষণ করা হবে। এরপর বাজার জাতের প্রথম পর্যায়ে এবং সবার আগে যেন বাংলাদেশ পায় সেটি নিশ্চিত করা হবে।

এদিন সভায় স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, ঔষধ প্রশাসন অধিপ্তরের মহাপরিচালকসহ ভ্যাকসিন খাতের সঙ্গে সংশ্লিষ্ট বিভিন্ন বৈজ্ঞানিক কর্মকর্তাদের দেশে দ্রুত ভ্যাকসিন পাওয়া সংক্রান্ত বিষয় নিয়ে জানতে চান এবং স্বাস্থ্যমন্ত্রীকে তা অবহিত করেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আবদুল মান্নান।

corona vaccine

এ সময় প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও করোনা সংশ্লিষ্ট স্বাস্থ্য কর্মকর্তাদের নিকট ভ্যাকসিন সংক্রান্ত সর্বশেষ আপডেট জানেন স্বাস্থ্যমন্ত্রী। একই সঙ্গে দেশে সবার আগে ভ্যাকসিন আনার ব্যাপারে করণীয় সম্পর্কে দ্রুত আপডেট তথ্য জানাতে উপস্থিত স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ও ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালককে নির্দেশনা দেন তিনি।

সভায় আরো উপস্থিত ছিলেন- স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম, ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মাহবুবুর রহমান, আইডিসিআর,বি এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা আসাদুল বারি, ফেরদৌস কাদেরী, খালিকুজ্জামানসহ মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

sheikh mujib 2020