advertisement
আপনি দেখছেন

করোনাকালে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) পদ নিয়ে জল ঘোলা কম হয়নি। নানা আলোচনা সমালোচনার পর বিদায় নিয়েছেন সাবেক মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ। এরপর নতুন ডিজি নিয়োগ বিস্ময় উপহার দিয়েছে সংশ্লিষ্ট সবাইকে। কেউ ঘুর্ণাক্ষরেও ভাবেননি, এমন একজনকে এই পদে নিয়োগ দেওয়া হতে পারে।

abul basher health dgঅধ্যাপক আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম

২৩ জুন নিয়োগ ঘোষণা হলেও প্রজ্ঞাপন জারি করা হয়েছে গতকাল রোববার। প্রজ্ঞাপনে দেখা যায়, নতুন ডিজিকে পূর্ণ নয়, ‘ভারপ্রাপ্ত’ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। তিনি হলেন ঢাকা মেডিকেল কলেজের সার্জারি বিভাগের অধ্যাপক আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম।

স্বাস্থ্যের নতুন ডিজিকে ভারপ্রাপ্ত হিসেবে নিয়োগ দেওয়া হবে, এমনটা সরকারের কোনো আলোচনা কিংবা বক্তব্যে উঠে আসেনি। তাই প্রজ্ঞাপন দেখে সংশ্লিষ্ট অনেকেই অবাক হয়েছেন। তারা বলছেন, স্বাস্থ্য অধিদপ্তরের প্রধানের মতো এমন একটি গুরুত্বপূর্ণ পদে, এমন ক্রান্তিকালে কাউকে পূর্ণ দায়িত্ব না দেওয়া হলে সেটা হবে দুর্ভাগ্যজনক।

health ministry

করোনাকালের শুরু থেকেই বিভিন্ন ঘটনায় স্বাস্থ্য মন্ত্রণালয় ও অধিদপ্তরের মধ্যে সমন্বয়হীনতা লক্ষ্য করা গেছে। সেই ধারাবাহিকতায় কেউ কেউ মহাপরিচালকের ‘ভারপ্রাপ্ত’ নিয়োগেও সমন্বয়হীনতা দেখছেন। দিন দুয়েক আগেও একই অনুষ্ঠানে স্বাস্থ্য সচিব বলেছেন, হাসপাতালে অভিযান ১ মিনিটের জন্যও বন্ধ হবে না। কিছুক্ষণ মন্ত্রী তার বক্তব্যে বলেন, হাসপাতালে অভিযান নয়, ইনকয়ারি হবে।

sheikh mujib 2020