advertisement
আপনি দেখছেন

বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক কখনো দুর্বল হওয়ার নয় বলে মন্তব্য করেছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। আজ বৃহস্পতিবার সচিবালয়ে ভারতের বিদায়ী হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাসের সঙ্গে সাক্ষাতের পর সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

khalid mahmud chowdury cvনৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী

নৌপরিবহন প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক সুস্থ ও সবল আছে। কারণ তাদের সঙ্গে আমাদের যে সংস্কৃতির বন্ধন, এটা পৃথিবীর অন্যকোনো দেশের সঙ্গে নেই। কাজেই এই সম্পর্ক কখনো দুর্বল হবে না। তাই এ ব্যাপারে নতুন করে কিছু বলার নেই।

তিনি বলেন, ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক নিয়ে নতুন করে আলোচনার কিছু নেই। কারণ মুক্তিযুদ্ধের সময় আমাদের সঙ্গে তাদের যে সম্পর্কটা তৈরি হয়েছিল সেটা রক্তের সম্পর্ক। সে সময় ভারতীয়রা আমাদের জয়লাভের জন্য রক্ত ও অস্ত্র দিয়েছে।

khalid mahmud state ministerনৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী

ভারতের বিদায়ী হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাসের সঙ্গে সাক্ষাতের বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, নৌ মন্ত্রণালয়ের সঙ্গে ভারতের কিছু এনগেইজমেন্ট আছে। সেগুলো নিয়ে আমরা কাজ করছি। এর অনেকগুলো চূড়ান্ত পর্যায় এখন শেষের দিকে। দুই দেশের মধ্যে কানেকটিভিটি বাড়াতে চাই। সে জন্য নৌপথ অন্যতম মাধ্যম হতে পারে। এ বিষয়গুলো নিয়েই কথা হয়েছে এবং তাদের সঙ্গে কাজগুলো আরো এগিয়ে নিতে চাই।

ভারতের হাইকমিশনার সংশোধিত পিআইডব্লিউটিটি (প্রটোকল অন ইনল্যান্ড ওয়াটার ট্রানজিট অ্যান্ড ট্রেড) নিয়ে কোনো ধরনের সমস্যা নেই জানিয়ে তিনি বলেন, আলোচনার মাধ্যমে সবগুলো এগিয়ে নেয়া হচ্ছে। সর্বশেষ প্রধানমন্ত্রীর উপস্থিতিতে এসওপি স্বাক্ষরিত হয়েছিল। সেটাও ইতোমধ্যে সাইন হয়ে গেছে। বাকিগুলোও এগিয়ে আছে। এটার জন্য কোনো অসুবিধা নেই, বরং আরো বেশি স্মুথ হয়ে যাবে।

sheikh mujib 2020