advertisement
আপনি দেখছেন

একরকম হইচই ফেলে দিয়েই দেশি ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান গ্লোব ফার্মাসিউটিক্যালসের সহযোগী প্রতিষ্ঠান গ্লোব বায়োটেক লিমিটেড করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা দেয়। এখন কোন পরিস্থিতিতে আছে এই ভ্যাকসিন, এমন জিজ্ঞাসা অনেকের। জবাবে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে, অ্যানিমাল ট্রায়াল প্রায় শেষ, চলতি মাসেই হিউম্যান ট্রায়াল শুরু করা সম্ভব হবে।

dr asif mahmud globe biotechড. আসিফ মাহমুদ

গ্লোব বায়োটেক লিমিটেডের রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট ডিপার্টমেন্টের প্রধান ড. আসিফ মাহমুদ গতকাল এক প্রশ্নের জবাবে বলেন, হিউম্যান ট্রায়ালে যেতে আমরা দ্রুত চেষ্টা করছি। কারণ ওটাই ভ্যাকসিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও আসল ধাপ। এদিকে অ্যানিমাল ট্রায়ালের ফলাফল আসতে শুরু করেছে। চলতি মাসের অধাআধিতেই আমরা ট্রায়ালের সম্পূর্ণ ডাটা পেয়ে যাবো।

ড. আসিফ মাহমুদ আরো বলেন, অ্যানিমাল ট্রায়ালের যেটুকু ফলাফল এসেছে সেটা খুবই আশাপ্রদ। আমরা যতটা আশা করেছিলাম, ঠিক ততটাই। পূর্ণাঙ্গ ফলাফল আসলে আমরা একটা সংবাদ সংম্মেলন করে সবাইকে তা জানিয়ে দেবো। একই সঙ্গে ওই ডাটা জমা দিয়ে হিউম্যান ট্রায়ালের জন্য আবেদন করা হবে। আশা করছি, দ্রুত অনুমোদন পেয়ে গেলে চলতি মাসেই শুরু করতে পারবো হিউম্যান ট্রায়াল।

sheikh mujib 2020