advertisement
আপনি দেখছেন

গত সোমবার কোনো প্রকার পূর্ব ঘোষণা ছাড়াই বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয় ভারত। এর পর থেকেই বাংলাদেশের বাজারে নিত্যপণ্যটির দাম অস্বাভাবিকভাবে বাড়তে থাকে। যার কোনো যৌক্তিকতা নেই বলে মনে করা হচ্ছে। কারণ দেশে যথেষ্ট পেঁয়াজের মজুদ রয়েছে এবং অন্যান্য দেশ থেকেও আমদানির প্রক্রিয়া চলছে বলে জানান একাধিক মন্ত্রী।

onion trader fined tangailটাঙ্গাইলে তিন পেঁয়াজ ব্যবসায়ীকে জরিমানা

কিন্তু তার পরও পেঁয়াজের দাম বাড়তে থাকায় প্রশাসনের পক্ষ থেকে মনে করা হচ্ছে, পেঁয়াজের বাজার অস্থিতিশীল করতেই একটি মহল পরিকল্পিতভাবে পণ্যটির দাম অযৌক্তিকভাবে বাড়িয়ে দিচ্ছে। এমতাবস্থায় বাজার স্থিতিশীল রাখতে প্রশাসনের পক্ষ থেকে বাজার মনিটরিংয়ের উদ্যোগ নেওয়া হয়।

এরই অংশ হিসেবে আজ বুধবার দুপুরে টাঙ্গাইল শহরের পার্ক বাজারে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এতে নেতৃত্ব দেন টাঙ্গাইল সদর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সাইদুল ইসলাম। অভিযানে মূল্য তালিকা না থাকা এবং ক্রয়কৃত পেঁয়াজের চালান দেখাতে না পারায় তিন ব্যবসায়ীকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়।

onion trader fined tangail innerটাঙ্গাইলে তিন পেঁয়াজ ব্যবসায়ীকে জরিমানা

বিষয়টি নিশ্চিত করে ইউএনও সাইদুল ইসলাম বলেন, সারা দেশে পেঁয়াজের বাজার অস্থিতিশীল করার চেষ্টা করছে কিছু অসাধু ব্যবসায়ী। তাই বাজার পরিস্থিতি স্বাভাবিক রাখতে জেলা প্রশাসনের পক্ষ থেকে নিয়মিত বাজার

মনিটরিং কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। এরই অংশ হিসেবে আজ পৌর এলাকার পার্ক বাজারে অভিযান চালানো হয়।

তিনি আরো বলেন, অভিযান পরিচালনার সময় মূল্য তালিকা না থাকা এবং ক্রয় করা পেঁয়াজের চালান দেখাতে না পারায় তিন পেঁয়াজ ব্যবসায়ীকে জরিমানা করা হয়। এ সময় ভোক্তা অধিকার আইনে তাদের কাছ থেকে ৫ টাকা করে মোট ১৫ হাজার টাকা আদায় করা হয়।

নিত্য প্রয়োজনীয় পণ্যের বাজার স্থিতিশীল রাখতে প্রশাসনের পক্ষ থেকে এই অভিযান অব্যাহত থাকবে বলেও জানান ইউএনও সাইদুল ইসলাম।

sheikh mujib 2020