advertisement
আপনি দেখছেন

নবী হজরত মোহাম্মদ সা.-কে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে কটূক্তি তথা আপত্তিকর ও কুরুচিপূর্ণ মন্তব্য করায় এক যুবকের ৭ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। ফেসবুকে এ সংক্রান্ত পোস্ট দেওয়ার অভিযোগ প্রমাণ হওয়ায় জীবন কৃষ্ণ রায় (২৩) নামের ওই যুবককে এই সাজা দেওয়া হয়েছে। 

cyber tribunal bangladeshনবীকে নিয়ে কটূক্তি করায় যুবকের ৭ বছরের কারাদণ্ড

জানা যায়, গাইবান্ধা জেলার সাঘাটা উপজেলার কুকিল চন্দ্র রায়ের ছেলে আসামি জীবন কৃষ্ণ রায়কে বুধবার বাংলাদেশ সাইবার ট্রাইব্যুনালের বিচারক মোহাম্মদ আসসামছ জগলুল হোসেন এ কারাদণ্ড দেন।

গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন সংশ্লিষ্ট ট্রাইব্যুনালের পাবলিক প্রসিকিউটর নজরুল ইসলাম শামীম।

তিনি জানান, আসামি জীবন কৃষ্ণ রায় এতদিন জামিনে ছিলেন। তবে রায় ঘোষণা শেষে তার নামে সাজার পরোয়ানা ইস্যু আসামিকে কারাগারে পাঠানো হয়েছে।

gaibandha mapগাইবান্ধা জেলার ম্যাপ

খোঁজ নিয়ে যায়, জীবন কৃষ্ণ রায় ২০১৭ সালের ৮ মে তার ফেসবুক অ্যাকাউন্ট থেকে নবী হজরত মোহাম্মদ সা.-কে নিয়ে অশ্লীল এবং কুরুচিপূর্ণ মন্তব্য করে পোস্ট দেন। এ ঘটনায় তার বিরুদ্ধে ধর্মীয় অনুভূতিতে আঘাত করার অভিযোগ উঠে।

এর পর জীবন কৃষ্ণ রায়ের বিরুদ্ধে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারায় মামলা দায়ের করা হয়। পরে মামলার তদন্ত কর্মকর্তা অনুসন্ধান শেষে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। যেখানে জীবন কৃষ্ণ রায়কে একমাত্র আসামি করা হয়।

এর পর আদালত ২০১৮ সালের ১৯ মার্চ অভিযোগ গঠন করেন। মামলার অভিযোগপত্রে থাকা ১২ জন সাক্ষীর মধ্যেই ১০ জন সাক্ষীর জবানবন্দি গ্রহণ করে এ অভিযোগ গঠন করেন আদালত।

sheikh mujib 2020