advertisement
আপনি দেখছেন

করোনাভাইরাসের মহামারির কারণে সৃষ্ট অর্থনৈতিক সংকট কাটিয়ে উঠতে অনুদান তহবিল বাড়ানোর ঘোষণা দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। বাংলাদেশসহ এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর জন্য অনুদান তহবিল বাড়ানোর ঘোষণা দিয়েছে সংস্থাটি।

adb officeএডিবির অফিস

বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী এডিবি। শুক্রবার সংস্থাটির ঢাকা অফিস এক বিবৃতিতে জানিয়েছে, করোনা মহামারির সংকট কাটিয়ে উঠতে দেশগুলোর উন্নয়নে আগামী ২০২১ থেকে ২০২৪ সাল পর্যন্ত ৪ বছরের জন্য তাদের অনুদান তহবিল বাড়ানো হয়েছে। ৫০ কোটি ডলার তহবিল বাড়িয়ে ৪০০ কোটি ডলারে উন্নীত করা হয়েছে বলে জানানো হয়েছে। এর আগের চার বছর অর্থাৎ ২০১৭ থেকে ২০২০ সাল পর্যন্ত এই তহবিলের পরিমাণ ছিল ৩৫০ কোটি ডলার।

এডিবির বিবৃতিতে বলা হয়েছে, ৩০টি দাতা দেশ এই অনুদান তহবিলের ৫৮ শতাংশ বা ২৩০ কোটি ডলারের যোগান দেবে। আর বাকি ১৭০ কোটি ডলার বা ৪২ শতাংশ অর্থায়ন আসবে এডিবির সাধারণ মূলধন সংস্থান থেকে।

coronaকরোনাভাইরাসের প্রতীকী ছবি

এশিয়ান ডেভেলপমেন্ট ফান্ড বা অনুদান ফান্ড বৃদ্ধির জন্য দাতাদের সমর্থনের জন্য ভূয়সী প্রশংসা করেছেন এডিবির প্রেসিডেন্ট মাসাতসুগু আসাকাওয়া।

তিনি বলেছেন, যেসব দেশ এই অনুদান ফান্ড বৃদ্ধি করেছে সেইসব দেশও করোনাভাইরাসের মহামারির কারণে স্বাস্থ্য ও অর্থনৈতিক সংটের চাপে রয়েছে।

এডিবির প্রেসিডেন্ট আশা প্রকাশ করেন যে, এই অনুদান ফান্ড করোনা সংকটে এই অঞ্চলের সবচেয়ে দরিদ্র ও দুর্বল দেশগুলোর অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্য একটি অন্তর্ভুক্তিমূলক এবং টেকসই উন্নয়ন কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

sheikh mujib 2020