advertisement
আপনি দেখছেন

অতি স্বল্প সময়ে করোনাভাইরাসের রোগী শনাক্তে অ্যান্টিজেন টেস্ট চালু করার অনুমতি দিয়েছে সরকার। গত ১৭ সেপ্টেম্বর স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপ-সচিব ড. বিলকিস বেগমের স্বাক্ষর করা এক চিঠিতে বিষয়টি জানানো হয়েছে।

antigen test cov 19 bdদেশে অনুমতি পেল করোনার অ্যান্টিজেন টেস্ট

ওই চিঠিতে বলা হয়, চাহিদার পরিপ্রেক্ষিতে কভিড-১৯ শনাক্তকরণে সারাদেশে অ্যান্টিজেন টেস্টের অনুমতি দেয়া হয়েছে। এটি অবিলম্বে কার্যকর হবে বলেও জানানো হয় চিঠিতে।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের প্রস্তাবনার কথা উল্লেখ করে চিঠিতে আরো বলা হয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার ১১ সেপ্টেম্বরের ‘ইনটারিম গাইডেন্স’ অনুসরণ করে জেলাসহ দেশের সকল সরকারি হাসপাতাল, সরকারি পিসিআর ল্যাব ও সকল স্বাস্থ্য ইনস্টিটিউটে অ্যান্টিজেন টেস্ট চালু থাকবে।

sample test 1করোনার পিসিআর টেস্ট

এ ক্ষেত্রে যাচাই-বাছাইয়ের জন্য স্বাস্থ্য অধিদপ্তরের কভিড-১৯ ল্যাব সম্প্রসারণ নীতিমালা প্রক্রিয়াধীন জানিয়ে তা চূড়ান্ত হলে যথাযথভাবে অনুসরণের কথা বলা হয়েছে।

এর আগে গত ১৭ সেপ্টেম্বর করোনা মোকাবেলায় গঠিত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির ১৯তম অনলাইন সভায় ভ্যাকসিনের পাশাপাশি পিসিআর, অ্যান্টিজেন ও অ্যান্টিবডি টেস্ট কার্যক্রমও চালু রাখার পক্ষে মত দেয়া হয়। এর আগেও অ্যান্টিজেন ও অ্যান্টিবডি টেস্টের একাধিকবার পরামর্শ দেয়া হয়েছে বলেও পর দিন গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

sheikh mujib 2020