advertisement
আপনি দেখছেন

আসছে বিজয় দিবসের আগেই রাজাকারদের তালিকা প্রকাশের সিদ্ধান্ত নিয়েছে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়। তবে হাতে বেশি সময় না থাকায় আপাতত আংশিক তালিকা প্রকাশ করা হবে। পরবর্তীতে ধীরে ধীরে তালিকা সম্প্রসারণ করার সিদ্ধান্ত হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি ও সাবেক নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান।

liberation war ministry

আজ রোববার (২৭ সেপ্টেম্বর) এ সম্পর্কিত একটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে জাতীয় সংসদ ভবনে। বৈঠক শেষে শাজাহান খান সাংবাদিকদের জানিয়েছেন, ৭ থেকে ১০ দিনের মধ্যে আমরা আরেকটি মিটিং করবো। এর মধ্যে খসড়া তালিকা অনেক দূর এগিয়ে যাবে বলে আশা করি।

সাবেক নৌপরিবহনমন্ত্রী শাজাহান আরো খান বলেন, বেশ কয়েকদিন আগ থেকেই এই তালিকা প্রস্তুত করার কাজ শুরু হয়ে গেছে। সংসদ সদস্যদের মধ্যে যারা মুক্তিযোদ্ধা আছেন কিংবা মুক্তিযোদ্ধার সন্তান আছেন, তারা আমাদেরকে এ ব্যাপারে সাহায্য করছেন। তবে চূড়ান্ত তালিকা তৈরির আগে যাচাই-বাছাইয়ের ক্ষেত্রে যুদ্ধকালীন কমান্ডার ও উপজেলা পর্যায়ের মুক্তিযোদ্ধা কমান্ড থেকে সহযোগিতা নেওয়া হবে।

mozzammel haque minister liberationমুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক

এর আগে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় থেকে রাজাকারদের একটি আংশিক তালিকা প্রকাশ করা হয়েছিল। কিন্তু সেই তালিকা নিয়ে তুমুল বিতর্কের সৃষ্টি হয়। সেখানে রাজাকারদের তালিকায় উঠে আসে কয়েকজন মুক্তিযোদ্ধার নাম। এ নিয়ে তীব্র প্রতিবাদের এক পর্যায়ে তালিকাটি প্রত্যাহার করে নেওয়া হয়।

sheikh mujib 2020