advertisement
আপনি দেখছেন

করোনাভাইরাসের একটি কার্যকর ভ্যাকসিনের জন্য রুদ্ধশ্বাস অপেক্ষা করছে বিশ্ববাসী। চিকিৎসাবিজ্ঞানীরা রাতদিন এক করে চেষ্টা করে যাচ্ছেন। এদিকে উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশও সামিল হয়েছে ভ্যাকসিন উদ্ভাবনে। গ্লোব বায়োটেকের প্রক্রিয়াধীন এই ভ্যাকসিনের বিস্তারিত ফলাফল বায়োআর্কাইভে(biorxiv.org) প্রি-প্রিন্ট আকারে প্রকাশিত হয়েছে।

globe vaccine

যেখানে বলা হয়েছে, গ্লোব বায়োটেক কর্তৃক উদ্ভাবনের প্রক্রিয়ায় থাকা ‘ব্যানকোভিড’ নামের এই ভ্যাকসিনটি করোনা প্রতিরোধে সক্ষম।

ব্যানকোভিডের অ্যানিমেল ট্রায়াল শেষ হয়েছে বেশি কিছুদিন আগে। যার ফলাফল বেশ ইতিবাচক বলে মন্তব্য করেছেন গ্লোব বায়োটেক লিমিটেডের রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট ডিপার্টমেন্টের প্রধান ড. আসিফ মাহমুদ। চলতি মাসে (অক্টোবর) এই ভ্যাকসিনের হিউম্যান ট্রায়াল শুরু করার কথা ছিল। তার প্রস্তুতিও প্রায় সম্পন্ন। এ বিষয়ে বিস্তারিত জানাতে কোম্পানিটির তেজগাঁও অফিসে ৪ অক্টোবর সংবাদ সম্মেলন করা হবে।

dr asif mahmud globe biotechড. আসিফ মাহমুদ

গ্লোব বায়োটেকের ঘোষণা অনুযায়ী, গত জুলাই মাসে এই ভ্যাকসিনের কাজ শুরু হয়। সেসময় সংবাদ সম্মেলন করে কোম্পানিটির পক্ষ থেকে বলা হয়েছিল, বড় ধরনের কোনো প্রতিবন্ধকতার শিকার না হলে আগামী ডিসেম্বরের মধ্যেই করোনাভাইরাসের ভ্যাকসিন বাজারে আনতে পারবেন তারা।

sheikh mujib 2020