advertisement
আপনি দেখছেন

আসন্ন শীত মৌসুমে নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) প্রবল বিস্তার প্রতিরোধে বাংলাদেশ সক্ষম হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ শনিবার রাতে ‘ক্রিটিকাল কেয়ার-২০২০’ বিষয়ক প্রথম আন্তর্জাতিক ই-সম্মেলনের উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

pm seikh hasina 17 10 2020প্রধানমন্ত্রী শেখ হাসিনা

সম্মেলনটির আয়োজন করে বাংলাদেশ সোসাইটি অব অ্যানেসথেসিওলজিস্টস (বিএসএ)। প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে এর উদ্বোধন করেন।

তিনি বলেন, শীতে করোনাভাইরাস আরো প্রবল বিস্তার লাভ করতে পারে। তবে আমরা আশাবাদী যে, চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের কঠোর পরিশ্রম এবং সরকারের প্রচেষ্টায় আগামী দিনেও বাংলাদেশ এ সংক্রমণ প্রতিরোধে সক্ষম হবে।

এ জন্য তিনি চিকিৎসকদের প্রতি মানবতার সেবা অব্যাহত রাখার আহ্বান জানান।

coronaকরোনাভাইরাস- প্রতীকী ছবি

শেখ হাসিনা আরো বলেন, করোনাভাইরাস পরিস্থিতি মোকাবেলায় সরকার জরুরি ভিত্তিতে ২ হাজার চিকিৎসক ও ৫ হাজার নার্স নিয়োগ দিয়েছে। বাংলাদেশে এ প্রাণঘাতী ভাইরাসটিতে আক্রান্ত ও মৃত্যুর হার খুবই কম। এ দিক দিয়ে আমরা এখনো ভাগ্যবান।

তিনি আরো বলেন, অপারেশন থিয়েটার ছাড়াও অ্যানসথেসিওলজিস্টরা গুরুতর অসুস্থ রোগীদের চিকিৎসায় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকেন। তারা অপারেশন চলাকালে, আগে ও পরে রোগীর প্রি-অপারেটিভ কেয়ার প্রদান করেন। দিন দিন তাদের গুরুত্ব সব জায়গায় বৃদ্ধি পাচ্ছে বলেও জানান প্রধানমন্ত্রী।

sheikh mujib 2020