advertisement
আপনি দেখছেন

উন্নত বিশ্বের মতো বাংলাদেশেও পয়ঃবর্জ্য ব্যবস্থাপনায় অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার হতে যাচ্ছে। আজ রোববার মন্ত্রণালয়ে নিজ কক্ষে এক অনলাইন কর্মশালায় এ কথা জানিয়েছেন স্থানীয় সরকারমন্ত্রী মোহাম্মদ তাজুল ইসলাম।

sewage managementপয়ঃবর্জ্য ব্যবস্থাপনা

অনলাইনে পৌরসভার পয়ঃবর্জ্য ব্যবস্থাপনায় প্রণীত কর্মপরিকল্পনা বিষয়ে মেয়র ও প্রকৌশলীদের অবহিতকরণ কর্মশালায় যুক্ত হন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী। এতে তিনি জানান, পয়ঃবর্জ্য ব্যবস্থাপনায় বাংলাদেশেও উন্নত প্রযুক্তির ব্যবহারের বিষয়ে পর্যালোচনা চলছে।

তাজুল ইসলাম বলেন, টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জন এবং পরিচ্ছন্ন দেশ গড়তে বিভিন্ন ধরনের সুবিধা-অসুবিধার কথা বিবেচনা করা হচ্ছে। এ জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি বিদেশ থেকে আনা হবে। পরিবেশ দূষিত না হয়- এমনভাবে বর্জ্য ব্যবস্থাপনা করতে হবে।

কর্মশালায় মেয়রদের কাছ থেকে পৌরসভার বিভিন্ন সমস্যার কথা শোনেন এবং তা সমাধানের আশ্বাস দেন স্থানীয় সরকারমন্ত্রী। সেইসঙ্গে পৌরসভার নিজস্ব আয় বৃদ্ধিরও তাগিদ দেন তিনি।

m tajul islamস্থানীয় সরকারমন্ত্রী মোহাম্মদ তাজুল ইসলাম

স্থানীয় সরকারের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে এ কর্মশালায় মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তা, জনস্বাস্থ্যের প্রধান প্রকৌশলী ছাড়াও ৫০টি পৌরসভার মেয়র ও প্রকৌশলীরা অংশ নেন। এতে কারিগরি বিষয়ে বুয়েটের পরিচালক ড. তানভীর আহমেদ এবং ইউনিসেফের ওয়াশ সেকশন চিফ মি. দারা জনস্টন তাদের মতামত তুলে ধরেন।

sheikh mujib 2020